‘হার’ নিশ্চিত! রাজ্যসভার নির্বাচনে প্রার্থী দেবে না বিজেপি

‘হার’ নিশ্চিত! রাজ্যসভার নির্বাচনে প্রার্থী দেবে না বিজেপি

a515bc5dcb45096e9fd30d8dcada6997

কলকাতা: রাজ্যসভার নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল আজ। কিন্তু বিজেপির তরফ থেকে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী স্পষ্ট জানিয়ে দিলেন যে এবার রাজ্যসভা নির্বাচনে প্রার্থী দেবে না বিজেপি। কেন বিজেপি এই নির্বাচনে লড়বে না তার কারণ ব্যাখ্যা করেছেন তিনি। এই প্রেক্ষিতে একটি টুইট পর্যন্ত করেছেন শুভেন্দু অধিকারী।

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের অভিমত, বিধানসভায় বিজেপির ৭৪ জন বিধায়ক রয়েছে। পছন্দের ভিত্তিতে রাজ্যসভার যে ভোট হয় তাতে স্বাভাবিকভাবেই হেরে যাবে বিজেপি। সেই কারণেই হয়তো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির। যদিও এর আরও একটি কারণ হল, মুকুল রায়। কারণ বিজেপি শিবির দেখতে চাইছিল যে মুকুল রায় কাকে ভোট দেন। যদি মুকুল রায় বিজেপির পক্ষে ভোট দিতেন তাহলে সব ঠিক হতো কিন্তু মুকুল রায় অনুপস্থিত থাকেন তাহলে ব্যাপারটি জটিল হয়ে যাবে। সে ক্ষেত্রে সংসদীয় নিয়ম অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারত বিজেপি কিন্তু তাদের বিধান পরিষদীয় দল এই পথে হাঁটতে এখন নারাজ। সেই প্রেক্ষিতেই রাজ্যসভার নির্বাচন থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া বাহিনী। 

উল্লেখ্য, রাজ্যসভায় দীনেশ ত্রিবেদীর ফাঁকা আসনে জহর সরকারকে পাঠাচ্ছে তৃণমূল কংগ্রেস৷ জনসেবায় যুক্ত থাকায় ৪২ বছরের অভিজ্ঞতা রয়েছে তাঁর৷ জহর সরকার হলেন প্রসার ভারতীয় প্রাক্তন সিইও৷ প্রসঙ্গত, আমাদের রাজ্যে রাজ্যসভার একটি আসনে নির্বাচন হবে৷ দীনেশ ত্রিবেদীর খালি আসনে হবে এই নির্বাচন৷ বিধানসভা ভোটের আগে গত ১২ ফেব্রুয়ারি তৃণমূলের সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপি’তে যোগ দিয়েছিলেন ত্রিবেদী৷ এর পরেই আসনটি খালি হয়ে যায়৷ আগামী ৯ অগাস্ট এই আসনে নির্বাচন হবে বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *