প্রায় ৩ ফুট উচ্চতা বাড়ল মাউন্ট এভারেস্টের, বিবৃতি দিয়ে জানাল নেপাল-চিন

ফের উচ্চতা বাড়ল মাউন্ট এভারেস্টের। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৮৮৪৮.৮৬ মিটার। নেপাল ও চিনের তরফে যৌথভাবে মঙ্গলবার এই খবর জানানো হয়েছে। বিশ্বের দীর্ঘতম শৃঙ্গের উচ্চতা নিয়ে দীর্ঘকালীন বিতর্ক শেষে এই সিদ্ধান্ত জানিয়েছে তারা।

1e5c6d03f97e045247f6aa850413a674

 

নয়াদিল্লি: ফের উচ্চতা বাড়ল মাউন্ট এভারেস্টের। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৮৮৪৮.৮৬ মিটার। নেপাল ও চিনের তরফে যৌথভাবে মঙ্গলবার এই খবর জানানো হয়েছে। বিশ্বের দীর্ঘতম শৃঙ্গের উচ্চতা নিয়ে দীর্ঘকালীন বিতর্ক শেষে এই সিদ্ধান্ত জানিয়েছে তারা।

মঙ্গলবার এক বিবৃতিতে নেপালের বিদেশ মন্ত্রী প্রদীপ গাওওয়ালি বলেন, নতুন এই উচ্চতা ৮৬ সেন্টিমিটার। ৩ ফুটের চেয়ে একটু কম। তবে তা পূর্ববর্তী পরিমাপের চেয়ে কিছুটা বেশি। কাঠমান্ডু পোস্টে প্রকাশ, নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওয়ালি এবং তাঁর চিনা সমকক্ষ ওয়াং ইয়ি এক সঙ্গে এই খবর ঘোষণা করেন। মঙ্গলবার বহু প্রতীক্ষিত এই কথা ঘোষণা করতে গিয়ে বিদেশমন্ত্রী গাওয়ালি বলেছেন, “এটি একটি ঐতিহাসিক দিন।” প্রসঙ্গত, নেপাল ২০১১ সাল থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা পরিমাপ করার জন্য কাজ করছিল।

১৯৮৪ সালে ভারত যখন জরিপ করেছিল তখন উচ্চতা দাঁড়িয়েছিল ৮,৮৪৮ মিটার (২৯,০২৮ ফুট)। সেটিই সরকারিভাবে এভারেস্ট তুষারের উচ্চতা ছিল। মাউন্ট এভারেস্টের সুনির্দিষ্ট উচ্চতার প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল তখন থেকেই ভারতে একদল ব্রিটিশ সমীক্ষক শৃঙ্গ XV এর উচ্চতা ঘোষণা করেছিলেন। প্রথমদিকে বলা হয়েছিল ১৮৪৭ সালে এটি ৮,৭৭৮ মিটার হতে পারে।

১৮৪৯ থেকে ১৮৫৫ সালের মধ্যে ভারত দেরাদুন থেকে পর্যবেক্ষণ চালায়। ভারতের বেস ছিল বিহারের সোনাখোদা ঘাঁটি। সেই সময় নেপালের হিমালয় পর্বতও পর্যবেক্ষণ করা হয়েছিল। তখন জানা ছিল না যে হিমালয়ের এই চূড়াটি বিশ্বের সর্বোচ্চ ছিল। গণনার সময়, পিক XV এর গড় গণনা উচ্চতা ৮৮৩৯.৮০ মিটার বের হয় এবং পরে এটির নামকরণ করা হয়েছিল ভারতের প্রাক্তন সমীক্ষক-জেনারেল স্যার জর্জ এভারেস্টের নামে। ৮,৮৪৮ মিটারের সর্বজনীনভাবে গৃহীত উচ্চতা ১৯৪৮ সালে বিহার থেকে ত্রিকোনমিতি পদ্ধতি ব্যবহার করে জরিপ দ্বারা নির্ধারিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *