আগামী চার-ছয় মাস পরিস্থিতি আরও খারাপ হবে! করোনা নিয়ে আশঙ্কা প্রকাশ গেটসের

আগামী চার থেকে ছয় মাসের মধ্যে অতিরিক্ত ২ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে করোনাভাইরাসে!

b6780e3c794aa07f4ee04f2d8800b105

ওয়াশিংটন: আগামী চার থেকে ছয় মাসের মধ্যে অতিরিক্ত ২ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে করোনাভাইরাসে! এমনই আশঙ্কার কথা শোনালেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি স্পষ্ট জানিয়েছেন, আগামী কয়েক মাস যদি করোনাভাইরাস বিধি-নিষেধ মানা সম্ভব না হয় বা কেউ যদি নিয়ম না মেনে দিনযাপন করেন, তাহলে বিশ্বের ভাইরাস পরিস্থিতি আরো খারাপ হয়ে যাবে। এক কথায় তিনি জনসাধারণকে আবেদন জানিয়েছেন, যাতে প্রত্যেকে মাস্ক এবং শারীরিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করেন। 

বিল গেটস বলছেন, ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অন্ড এভালুয়েশন-এর তথ্য বলছে, আগামী কয়েক মাসের মধ্যে যদি নিয়মবহির্ভূতভাবে দিন যাপন করা হয় তাহলে ২ মানুষের মৃত্যু হতে পারে ভাইরাস সংক্রমণে। এত মানুষের মৃত্যু হলে সংক্রমণের সংখ্যায় যে আরো ব্যাপক বৃদ্ধি হবে তাতে কোনো সন্দেহ নেই। করোনাভাইরাস ভ্যাকসিন প্রস্তুতি নিয়ে ইতিমধ্যেই কাজ করছে বিল গেটসের সংস্থা। যদিও তিনি এর আগে বার্তা দিয়েছিলেন যে, আগামী কয়েক বছরের মধ্যে এই ভাইরাসের ভ্যাকসিন নাও আসতে পারে। আর যদিও বা করোনাভাইরাস ভ্যাকসিন আসে, তাহলে সেটি আসতে কমপক্ষে ২ বছর সময় লাগবে। অর্থাৎ এখন বিল গেটস যে কথা বলছেন সেটা বিশ্লেষণ করলে স্পষ্ট বোঝা যায়, আগামী চার থেকে ছয় মাস তো বটেই, আগামী কয়েক বছর অত্যন্ত সাবধানে থাকতে হবে সাধারণ মানুষকে।

বিল গেটসের বক্তব্য, এখন বিশ্বের একাধিক দেশের মূল লক্ষ্য অর্থনীতি চাঙ্গা করা, কারণ করোনাভাইরাস পরিস্থিতি এবং লকডাউন সব দেশের অর্থনীতির অবস্থা রীতিমতো সঙ্গীন করে দিয়েছে। তবে এই পরিস্থিতিতেও করোনা ভাইরাস সংক্রমণ এবং মৃত্যুর হার কমানোর ওপর জোর দেওয়া হচ্ছে। সেই প্রেক্ষিতেই সাধারন মানুষকে আরো বেশি সচেতন হতে হবে বলে দাবি করছেন তিনি। স্পষ্ট জানাচ্ছেন, করোনাভাইরাস সংক্রমণ রোধের যে নিয়ম কানুন আছে তা অবশ্য ভাবে পালন করতে হবে। একমাত্র সেভাবেই সংক্রমণ রোধ এবং তার থেকে মৃত্যু আটকানো সম্ভব। উল্লেখ্য, ইতিমধ্যেই রাশিয়া এবং আমেরিকা করোনা ভাইরাস ভ্যাকসিন প্রস্তুতির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। আগামী কিছুদিনের মধ্যে আমেরিকায় ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন একটাই বিষয় দেখার, যে ভ্যাকসিন নিয়ে আশা করা হচ্ছে সেই ভ্যাকসিন আদতে কতটা কার্যকরী ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *