রাজ্যে শিল্পের অগ্রগতি চাইছে সরকার, ‘পরিকাঠামো’ উন্নয়নে কাজ শুরু

রাজ্যে শিল্পের অগ্রগতি চাইছে সরকার, ‘পরিকাঠামো’ উন্নয়নে কাজ শুরু

6f415d6d113462317c3eae560fb2018a

কলকাতা: রাজ্যে বৃহৎ শিল্প স্থাপনে বিনিয়োগকারীদের উৎসাহ দিতে রাজ্য সরকার শিল্পের জন্য নেওয়া জমিতে প্রাথমিক পরিকাঠামো তৈরি করে দেওয়ার ভার  নিজের হাতে নিচ্ছে। রাজ্য শিল্পোন্নয়ন নিগম সূত্রে জানা গিয়েছে বৃহৎ শিল্পে বিনিয়োগের জন্য জমি পছন্দ করলেও অনেক সময় জল ,রাস্তা, বিদ্যুতের মতো প্রাথমিক পরিকাঠামো তৈরি করতে সংশ্লিষ্ট সংস্থাকে অসুবিধার সম্মুখীন হতে হয়। এই সমস্যা মেটাতে এবার শিল্পের জন্য নির্ধারিত জমিতে প্রাথমিক পরিকাঠামো সরকারের তরফে তৈরি করে দেওয়া হবে। তবে তার জন্য অতিরিক্ত ব্যয় সংশ্লিষ্ট সংস্থাকেই মেটাতে হবে। 

ইতিমধ্যে রাজ্য সরকারের জমি ব্যাংকে থাকা পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ে ৯০০ একর জমিতে এই ধরনের প্রাথমিক শিল্প পরিকাঠামো তৈরি করে দেওয়া হয়েছে। হলদিয়ায় ৩৫০ একর জমিতে, পুরুলিয়া জঙ্গল সুন্দরী কর্ম নগরীতে ২৪৮৩ একরে এবং নদীয়ার কল্যাণীতে ১০০ একর জমিতে প্রাথমিক পরিকাঠামো তৈরি করার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। পাশাপাশি রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম শিল্প গড়ার জন্য নেওয়া অব্যবহৃত জমি ফিরিয়ে নেওয়ার ব্যাপারে উদ্যোগী হয়েছে। যেসব সংস্থা শিল্প তৈরীর জন্য জমি নিয়ে দীর্ঘদিন ধরে ফেলে রেখেছেন তাদের কাছে এর কারণ জানতে চেয়ে নিগমের তরফে চিঠি পাঠানো হয়েছে। ওই সমস্ত সংস্থার কাছ থেকে পাওয়া জবাব সন্তোষজনক হলে শিল্প তৈরির জন্য তাদের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হবে। না হলে চুক্তি বাতিল করে জমি আবার ফিরিয়ে নিয়ে তা অন্য সংস্থাকে বরাদ্দ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- খুদের বুদ্ধিতে দুর্ঘটনার হাত থেকে বাঁচল স্টাফ স্পেশাল ক্যানিং লোকাল

রাজ্যের শিল্পপার্ক গুলিতে জমি পাওয়ার প্রক্রিয়াকে সহজ করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে বলে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা জানিয়েছেন। নিগমের হাতে থাকা সরকারি জমিতে যে কোনো জমিতে শিল্প তৈরীর জন্য একই ধরনের বিধি, আবেদন প্রক্রিয়া এবং নথিপত্র চালু করা হচ্ছে। ভূ-প্রাকৃতিক অবস্থানসহ জমির বিস্তারিত তালিকা তুলে দেওয়া হচ্ছে নিগমের ওয়েবসাইটে। এইসব ব্যবস্থাপনা রাজ্যে বিনিয়োগ করতে নতুন শিল্পপতিদের আরো উৎসাহিত করবে এবং রাজ্যের নতুন শিল্প তৈরীর পথ আরও প্রসারিত হবে বলে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের কর্তারা আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *