অবশেষে স্বাধীনতা দিবস পালন করবে ‘আন্তর্জাতিকতাবাদী’ সিপিএম!

অবশেষে স্বাধীনতা দিবস পালন করবে ‘আন্তর্জাতিকতাবাদী’ সিপিএম!

39f9bd8977fec9266d8daedc5849e3aa

কলকাতা: বরাবরই নিজেদের আন্তর্জাতিক বলে দাবি করে এসেছে সিপিএম বা বামদল গুলি। কোনদিনই স্বাধীনতা দিবস পালনে আগ্রহ দেখায়নি তারা। কিন্তু এবার সেই চিত্রের পরিবর্তন ঘটতে চলেছে। এবার স্বাধীনতা দিবস পালন করতে উদ্যোগী হয়েছে সিপিএম। জানা গিয়েছে অবশেষে এই প্রথমবার রাজ্যজুড়ে স্বাধীনতা দিবস পালন করবে তারা।

আজ শেষ হয়েছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক এবং এই বৈঠকেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। স্বাধীনতা দিবস পালন করার জন্য রাজ্য কমিটির কাছে অনুমতি চাওয়া হয়, যাতে সম্মতি মিলেছে। সেই প্রেক্ষিতেই এবার প্রথমবার আলিমুদ্দিনে উড়বে জাতীয় পতাকা এবং একইসঙ্গে জেলা এবং শাখা কমিটি গুলিতে প্রথমবারের জন্য উত্তোলন করা হবে তেরঙ্গা। তৃণমূল কংগ্রেস থেকে শুরু করে বিজেপি এবং কংগ্রেস প্রত্যেক দলই ঘটা করে স্বাধীনতা দিবস পালন করে এসেছে এতদিন ধরে। কিন্তু সিপিএমকে কখনোই রাজ্যে স্বাধীনতা দিবস পালন করতে দেখা যায়নি। তারা বরাবর নিজেদের আন্তর্জাতিক বলে দাবি করে এসেছে এবং স্বাধীনতা দিবস পালনে আগ্রহ দেখায়নি। তবে এবার পট পরিবর্তন ঘটছে বাংলায়। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নেওয়া হলেও তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই।

আরও পড়ুন- টানা বৃষ্টিতে বাঁকড়ুায় ভেঙে পড়ল সেতু, শুরু রাজনৈতিক তরজা

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, স্রোতে ফিরতেই এই সিদ্ধান্ত নিয়েছে সিপিএম নেতারা। কারণ বিগত কয়েক বছরে সিপিএমের অস্তিত্ব বাংলা থেকে কার্যত মুছে গিয়েছে। গত লোকসভা এবং বিধানসভা নির্বাচনের একটিও আসন পায়নি তারা। এখন তাই সাধারণ মানুষের কাছে নিজেদের দেশ প্রেমিক প্রমাণ করার তাগিদ জন্মেছে তাদের। সেই কারণেই হয়তো এবার স্বাধীনতা দিবস পালনের মাধ্যমে নিজেদের দেশপ্রেমিক সপ্তাহের উদ্ঘাটন করতে চলেছে সিপিএম নেতারা। তাই দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস দলগতভাবে উদযাপন করবে লাল বাহিনী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *