সরকারি আইনজীবীদের উদাসীনতায় তারিখের পর তারিখ, তীব্র ভর্ৎসনা বিচারপতির

সরকারি আইনজীবীদের উদাসীনতায় তারিখের পর তারিখ, তীব্র ভর্ৎসনা বিচারপতির

d4e3bf00e0250202271f74484ad43aec

কলকাতা:  আমাদের দেশে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রতা একটা গম্ভীর সমস্যা৷ অধিকাংশ মামলায় তারিখের পর তারিখ এলেও সমাধান হয় না৷ এমনও হয়েছে আবেদনকারী মৃত্যু পর্যন্ত হয়েছে৷ কিন্তু মামলার নিষ্পত্তি হয়নি৷ এদিন জামিন সংক্রান্ত একটি মামলার শুনানি চলছিল কলকাতা হাইকোর্টে৷ সেই মামলার শুনানি চলার সময়ে সরকারি আইনজীবীদের ভর্ৎসনা করলেন বিচারপতি হরি ট্যান্ডন৷ তিনি বলেন, সরকারি আইনজীবীদের উদাসীনতায় পিছিয়ে যাচ্ছে মামলার শুনানি।

আরও পড়ুন- ‘বন্দুক রিভালবার দেখিয়ে ভোটে জেতে…’ আবার বিস্ফোরক মনোরঞ্জন

আদালতে উদ্বেগ প্রকাশ করে এদিন বিচারপতি হরিশ ট্যান্ডন বলেন, আবেদনকারীরা যাতে দ্রুত রিলিফ পান, সেই দিকে নজর দিতে হবে৷ আবেদনকারীদের দিকটি বিবেচনা করেই করোনা পরিস্থিতিতে ভার্চুয়ালি শুনানি শুরু করেছেন হাই কোর্টের বিচারপতিরা। কিন্তু সরকারি আইনজীবীদের উদাসীনতার কারণে বারবার মামলার শুনানি পিছিয়ে যাচ্ছে৷  প্রসঙ্গত, সোমবার মামলার শুনানি শুরু হলে সরকার পক্ষের আইনজীবী জানান, তাঁদের কাছে (কেস ডায়েরি) CD পৌঁছায়নি। যদিও মামলাকারী ই-মেল মারফত তথ্য জানিয়ে দিয়েছিলেন। কিন্তু তা সত্ত্বেও সরকারি আইনজীবী আদালতে নথি পেশ করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি হরিশ ট্যান্ডন।

সরকারি আইনজীবীদের উদ্যেশে এদিন বিচারপতি হরিশ ট্যান্ডন বলেন, আদালতে ভার্চুয়ালি শুনানি চলছে। আপনারা ডিজিটালে এত পিছিয়ে পড়েছেন কেন? কম্পিউটার, ল্যাপটপ, প্রিন্টার কিছুই কি নেই? সরকার কিছুই কি দেয়নি? নিদেন পক্ষে একটা মোবাইল ফোন তো আছে৷ তাতে আপনাদের প্রয়োজনীয় সফটওয়্যার অন্তত  ডাউনলোড করতে পারতেন৷ আগামীকাল দুপুরে এই মামলার পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *