২০২৮ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি হবে চিন! হারবে আমেরিকা

বিরাট মাপের পরিবর্তন ঘটতে চলেছে বিশ্বের অর্থনীতিতে।

7f1a86c6dfb1d600a306ef71fdfde88b

লন্ডন: আর কিছু বছরের অপেক্ষা, তারপর এই বিরাট মাপের পরিবর্তন ঘটতে চলেছে বিশ্বের অর্থনীতিতে। মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্ব অর্থনীতিতে শীর্ষ স্থানে চলে আসবে চিন, এমনই বলছে রিপোর্ট। অনুমান করা হচ্ছে, ২০২৮ সালের মধ্যেই এই অভূতপূর্ব ঘটনা ঘটতে চলেছে। মূলত দুই দেশের করোনাভাইরাস পরিস্থিতির ওপর নির্ভর করছে বিশ্ব অর্থনৈতিক পরিবর্তনের এই রূপরেখা।

সেন্টার ফর ইকনোমিকস অ্যান্ড বিজনেস রিসার্চের রিপোর্টের দাবি, বিশ্বজুড়ে যে করোনা ভাইরাস সংক্রমণ হয়েছে সেই পরিস্থিতির মধ্যে ক্ষমতার জন্য এক ঠান্ডা লড়াই হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের মধ্যে। একইসঙ্গে দুই দেশের করোনা ভাইরাস সংক্রমণের মুক্তির হারের ওপর নির্ভর করেছে অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার ব্যাপারটি। করোনা ভাইরাস সংক্রমণ এবং তার সঙ্গে জড়িয়ে থাকা অর্থনৈতিক পরিস্থিতি পুরোপুরি চিনের সুবিধা করে দিয়েছে বলে জানানো হয়েছে। ‘স্কিলফুল ম্যানেজমেন্ট’ বিশ্বব্যাপী অতিমারির মধ্যেও চিনের অর্থনৈতিক পরিকাঠামো উন্নত করতে সাহায্য করেছে। এই প্রেক্ষিতেই মনে করা হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে বিশ্ব অর্থনীতিতে ব্যাপক ভাবে বিরাজ করবে চিন। রিপোর্ট বলছে, ২০২১-২৫ সালের মধ্যে চিনের গড় অর্থনৈতিক বৃদ্ধি করবে ৫.৭ শতাংশ। পরবর্তী ক্ষেত্রে ২০২৬-৩০ সালের মধ্যে সেটি কমে দাঁড়াবে ৪.৫ শতাংশে।

যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে আগামী বছর অর্থাৎ ২০২১ অর্থনৈতিক দিক থেকে কিছুটা ভালো হলেও তার বৃদ্ধি কমে যাবে ১.৯ শতাংশে। ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে সেই অর্থনৈতিক বৃদ্ধি হবে ১.৬ শতাংশ। এদিকে জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ হিসাবে থাকবে বলে জানানো হয়েছে এই রিপোর্টে। ২০৩০ সালের পরবর্তী সময়ে জাপানকে টপকে যাবে ভারত। একইভাবে জার্মানিও স্থানচ্যুত হবে। এই রিপোর্টে আরও জানানো হয়েছে, ২০২৪ সালে ব্রিটেনের পঞ্চম স্থান থেকে বিশ্ব অর্থনৈতিক দেশ হিসাবে ষষ্ঠ স্থানে চলে যাবে। অর্থাৎ বিশ্বের প্রথম ছটি বৃহত্তম অর্থনৈতিক দেশ হবে চিন, আমেরিকা, ভারত, জাপান, জার্মানি এবং ব্রিটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *