দেশকে বাঁচাতে নিজে হাতে সেনা গড়ছেন এই কম্যান্ডো

দেশকে বাঁচাতে নিজে হাতে সেনা গড়ছেন এই কম্যান্ডো

bc814f5d806094bcaf2e39ed092170ab

চাঁচল: তিনি নিজে একজন পেশায় সেনা কর্মী৷ তাঁর ইচ্ছে এলাকার পিছিয়ে পড়া সেনাবাহিনীর কাজে যোগ দেওয়া ইচ্ছুক ছেলেমেয়েদের স্বপ্ন পূরণ হওয়া দরকার। কিন্তু এর জন্য চাই উপযুক্ত শরীর শিক্ষার প্রশিক্ষণ৷ কিন্তু কিভাবে? এই ভাবনা মাথায় আসতেই বেকার ছেলেমেয়েদের সেই ট্রেনিং দিতে শুরু করেন চাঁচলের এক সেনাকর্মী সাজ্জাদ আলি।

তিনি ভারতীয় সেনার একজন কম্যান্ডো। বর্তমানে মুম্বইয়ে কর্মরত। বর্তমানে ছুটিতে বাড়িতে এসেছেন। প্রতিদিন ভোর পাঁচটা থেকে চাঁচল হাটে শুরু হয় তাঁর ফিজিক্যাল ট্রেনিং ক্লাস। প্রায় চার ঘণ্টা ক্লাস চলে। বছর দুয়েক আগে হাতে গোনা ৫-৬টি ছেলেমেয়ে সেই ক্লাসে যোগ দিয়েছিলেন। এখন সংখ্যাটা প্রায় দেড়শো। রয়েছেন প্রায় ২০জন  মেয়েও। এখানে প্রশিক্ষণ নিতে কাউকে কোনও টাকাপয়সা দিতে হয় না। সম্পূর্ণ বিনামূল্যে এই ট্রেনিং-এর ব্যবস্থা করেছেন সেনার ওই জওয়ান।

এই মুহূর্তে সেখানে ট্রেনিং নিচ্ছেন এলাকার প্রায় দেড়শো জন। তার মধ্যে রয়েছেন পাঁচটি মেয়েও। সেনাকর্মীর অবর্তমানে সেই ট্রেনিং ক্লাস পরিচালনা করেন তাঁর প্রশিক্ষিত বন্ধুরা। এভাবেই চাঁচলের বেকার ছেলেমেয়েরা সরকারি চাকরির সন্ধানে চেষ্টা চালিয়ে যাচ্ছেন সাজ্জাদ সাহেব। স্বভাবতই খুশি এলাকার বাসিন্দারা৷ উজ্জীবিত ওই কমান্ডোর প্রিয়জনেরাও। তাঁরা বলছেন, ‘‘উনি যে সত্যি দেশ নায়ক, তার প্রমাণ মিলছে৷’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *