‘যে কোনও মুহূর্তে ভারতের সঙ্গে যুদ্ধ লাগতে পারে’! সেনাকে সতর্কবার্তা জিংপিংয়ের

লাদাখ সীমান্তে ভারত এবং চিন সেনাবাহিনীর সংঘাত নিয়ে চাপানউতোর এখনো বর্তমান। এরই মাঝে ফের একবার যুদ্ধ যুদ্ধ আবহ তৈরি হয়েছে

4562c66b2777f95c8f7c03970fe05fc7

 

বেজিং: লাদাখ সীমান্তে ভারত এবং চিন সেনাবাহিনীর সংঘাত নিয়ে চাপানউতোর এখনো বর্তমান। এরই মাঝে ফের একবার যুদ্ধ যুদ্ধ আবহ তৈরি হয়েছে এবং সেই পরিস্থিতির জন্য সতর্কবার্তা ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন চিন প্রেসিডেন্ট শি জিনপিং। দেশের সেনা বাহিনীকে নির্দেশ দিয়েছেন সবকিছুর জন্য প্রস্তুত থাকতে। সতর্কবার্তা দিয়ে জানিয়েছেন, যে কোনও মুহূর্তে যুদ্ধ লেগে যেতে পারে! সীমান্তের টানাপোড়েন নিয়ে এখনও ইতিবাচক কোনো ফল পাইনি দুই দেশ, তার আগেই এইরকম বার্তা স্বাভাবিকভাবেই পরিস্থিতি আরও জটিল করবে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞ মহল।

কিছুদিন আগে ভারতীয় বায়ুসেনা প্রধান জানিয়েছিলেন লাদাখ সীমান্তে বায়ুসেনা নিয়ে প্রস্তুত রয়েছে চিন। এমনকি সীমান্তে রাখা হয়েছে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র এবং রেডার। সবচেয়ে তাৎপর্যপূর্ণ ব্যাপার, সম্প্রতি লাদাখ সীমান্তে নতুন করে চিনা বেস ক্যাম্পের ছবি ধরা পড়েছে। সবমিলিয়ে সীমান্ত পরিস্থিতি যে জটিল থেকে জটিলতর হচ্ছে তাতে কোন সন্দেহ নেই। এবার চিনা প্রেসিডেন্টের এই ধরনের নির্দেশ স্বাভাবিকভাবেই উত্তেজনার পারদ বাড়িয়ে দিয়েছে, একই সঙ্গে বাড়িয়েছে উৎকণ্ঠা এবং আতঙ্ক। হংকং-এর এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং দেশের সেনা বাহিনীকে নির্দেশ দিয়েছেন সব ধরনের পরিস্থিতির জন্য তৈরি থাকতে। একইসঙ্গে প্রতিদিন যেন অত্যাধুনিক অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ নেয় তারা, এ ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্যাংগং লেকের দক্ষিণ কৈলাস রেঞ্জের নিচে নতুন বেস ক্যাম্প তৈরি করেছে চিনের সেনা বাহিনী। এতদিন উপগ্রহ চিত্র দেখা গেলেও এবার সেখানে চিনের সেনা ক্যাম্পের নতুন ছবি দেখা যাওয়াতে চাঞ্চল্য ছড়িয়েছে আরো বেশি করে। সবচেয়ে আশঙ্কার ব্যাপার, গতবছর অগাস্ট মাসে এই এলাকা দখল এখানে ভারত। আপাতত তিব্বত লাগোয়া মলডো গ্যাসরিন এবং স্প্যাঙ্গুর গ্যাপ এলাকা ভারতের দখলে রয়েছে। তবে এখন চিন সেনাবাহিনীর বেস ক্যাম্পের ছবি ধরা পড়ায় ওই এলাকায় যে চিনের সেনাবাহিনী মোতায়েন রয়েছে তা কার্যত স্পষ্ট হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *