রাত পোহালেই মহরম, তাজিয়া বানাতে ব্যস্ত শিল্পীরা

রাত পোহালেই মহরম, তাজিয়া বানাতে ব্যস্ত শিল্পীরা

91c1cd96be5795eeffabf4c3dcfa46a4

চাঁচল: রাত পোহালেই মুসলিমদের শোক উৎসব পবিত্র মহরম। এই মহরম উৎসবের বিজয় প্রতীক হিসাবে ব্যবহৃত হয়ে থাকে তাজিয়া। আর তাই ঈদজ্জ্বোহা উৎসবের পরে দিনরাত এক করে তাজিয়া তৈরি করে চলেছেন মালদহ জেলার চাঁচল ১ ব্লকের খরবা গ্ৰাম পঞ্চায়েতের আশাপুর- দোগাছ গ্ৰামের দুই শিল্পী রফিকুল আলম ও বাবুল হোসেন। তাঁদের এই কাজে সাহায্য করছে বাড়ির ছোটো ছেলেরাও।

করোনা আবহে এবছর মহরম অনেকটা ফিকে হলেও  বেশ কিছু তাজিয়া তৈরির বরাত পেয়েছেন তারা। তারা এই বর্ষার মরসুমে ভাড়া করা প্যান্ডেল, ত্রিপল টাঙিয়ে বাঁশ, পালিশ পেপার, টিস্যু পেপার, বিভিন্ন রং ব্যবহার করে অত্যন্ত কারুকার্য করে তৈরি করে চলেছেন এই তাজিয়াগুলি। বংশ পরম্পরায় এই কাজ করে চলেছেন তারা। জানা গিয়েছে, একটি তাজিয়া তৈরি করতে খরচ হয় দশ থেকে বারো হাজার টাকা। মহরমের  দিনগুলিতে এই তাজিয়াগুলি নিয়ে যান গ্ৰাহকরা।

সাধারণ মুসলিমরা এরপরে ওই রঙিন তাজিয়া নিয়ে খেলায় মেতে ওঠেন। তাজিয়া শিল্পী রফিকুল আলম বলেন, করোনার জন্য এবছর  আমরা কম বরাত পেয়েছি। এগুলো তৈরি করেও তেমন আর আয়ও হয় না। পঞ্চায়েত ও প্রশাসন একটু সাহায্য করলে, আমাদের কাজটা অনেকটা সহজ হয়ে যায়। রফিকুলের কথায়, ‘‘দিদি বাংলার মেয়েদের জন্য কত কি ভাবছেন, করছেন৷ আমাদের জন্যও যদি কিছু ভাবতেন, তাহলে ভাল হত৷’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *