এবার মিলবে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের সুবিধা! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

এবার মিলবে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের সুবিধা! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

imagesmissing

নয়াদিল্লি: নতুন বছরে অতিমারীর মেঘ ধীরে ধীরে পৃথিবীর বুক থেকে কেটে যেতেই একের পর এক স্বস্তির বার্তা বয়ে আনছে সময়। সেই আবহেই এবার সুখবর পেলেন প্রবাসে বসবাসকারী ভারতীয়রাও।

বিদেশে থাকাকালীন যে সমস্ত ভারতীয় নাগরিকের আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ফুরিয়ে গিয়েছিল তাঁরা এবার সেই লাইসেন্স বিদেশ থেকেই পুণরায় চালু করতে পারবেন, এদিন এমনটাই জানা গেছে সূত্রের খবরে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকেই এই নিয়ম চালু হবে। আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের (IDP) মাধ্যমে বিদেশের মাটিতেও নিজস্ব গাড়ি চালাতে পারেন ভারতীয় নাগরিক। এই নতুন নিয়মে অতিমারী আবহে বিদেশে সংকটের সম্মুখীন হয়েছেন যে সমস্ত ভারতীয়, তাঁদের মুখে হাসি ফুটেছে।

মহারাষ্ট্রের রাজ্য পরিবহন কমিশনার অবিনাশ ঢাকনে এদিন জেনারেল স্ট্যাটুয়ারি রুলস (GSR)-এর নির্দেশিকা হাতে পাওয়ার পর সংবাদমাধ্যমের কাছে জানান, “এটি একটি দারুণ পদক্ষেপ। এটি অতিমারী পরিস্থিতিতে বিদেশে বিপন্ন বহু ভারতীয়ের জন্য লাভজনক হবে। বিদেশে বহু ভারতীয় পড়ুয়া জটিল সমস্যার মুখোমুখি হচ্ছে।এই নিয়ম তাদের সাহায্য করবে।”

বস্তুত বিদেশে থাকাকালীন নাগরিকদের আইডিপির পুনর্নবীকরণের কোনো ব্যবস্থা এযাবৎ ছিল না। এখন প্রস্তাবে বলা হচ্ছে ভারতীয় নাগরিকরা বিদেশ থেকে দেশীয় দূতাবাসের মাধ্যমে পুনর্নবীকরণের আবেদন জানাতে পারবেন। সেখান থেকে তাঁদের আবেদনপত্র ভারতের ভাহান (VAHAN) পোর্টালে এসে পৌঁছবে। এরপর তা নিয়ে সিদ্ধান্ত গৃহীত হবে। সরকারের তরফ থেকে ওই নির্দিষ্ট ভারতীয়ের ঠিকানায় তাঁদের নতুন আইডিপি কুরিয়ারের মাধ্যমে পাঠানো হবে বলে জানা গেছে বিশেষ সূত্রের খবরে।

অবিনাশ ঢাকনে আরো জানিয়েছেন, “আইডিপি পুনর্নবীকরণের ক্ষেত্রে কোনোরকম ডাক্তারি সার্টিফিকেট কিংবা বৈধ ভিসার শর্তাবলীও বাতিল করা হয়েছে।” জানা গেছে, আইডিপি পুনর্নবীকরণের জন্য ২০০০ টাকা মূল্য দিতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে। অনলাইন মাধ্যমেই এই টাকা দিতে হবে। এছাড়া নিজেদের আবেদনপত্রের সঙ্গে বৈধ ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সাইজের ৩ কপি ছবি, পাসপোর্ট, এবং নাগরিকত্বের প্রমাণ স্বরূপ কাগজপত্র জমা দিতে হবে আবেদনকারীদের। সরকারের এই নতুন নিয়মে প্রবাসী ভারতীয়দের জন্য জটিলতা অনেকটাই কমে গেছে। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *