প্রকাশিত হল বিশ্বের সেরা পাসপোর্ট তালিকা! ভারতের স্থান কত জানেন?

প্রকাশিত হল বিশ্বের সেরা পাসপোর্ট তালিকা! ভারতের স্থান কত জানেন?

imagesmissing

নয়াদিল্লি: বিশ্বজোড়া করোনা অতিমারী অনিবার্য প্রভাব পড়েছে দৈনন্দিন জীবনের৷ গোটা ২০২০ বছর জুড়েই কার্যত থমকে ছিল যাতায়াত। ঘরবন্দি হয়েছিল জনতা৷ পাসপোর্টেও জমেছিল ধুলো। ভ্রমণে জারি হয়েছিল নিষেধাজ্ঞা৷ আতঙ্ক কাটিয়ে ধাপে ধাপে স্বাভাবিক হচ্ছে জনজীবন৷ ফের পাসপোর্ট হাতিয়ে বিদেশ ভ্রমণের অপেক্ষা৷ কিন্তু, জানান কি বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট কোনগুলি? অতিমারী শেষে এই প্রশ্নের উত্তর খুঁজে নতুন বছরের শুরুতে এবার একটি পরিসংখ্যান প্রকাশ করল একটি সংস্থা।

সম্প্রতি হেনলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট ইনডেক্সের (Henley and Partners passport index) তরফ থেকে ২০২১ সালের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। অতিমারী আবহে পাসপোর্ট ক্রমে পতন ছিল অবশ্যম্ভাবী।কিন্তু এই নতুন তালিকায় ভারতীয় পাসপোর্টের অবস্থান খুব একটা আশাহত হওয়ার মতো নয়। বিশ্বের নানা দেশের পাসপোর্টের মধ্যে  ৮৫ নম্বরে রয়েছে ভারত।

গত বছর হেনলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট ইনডেক্সের তালিকায় ভারতের অবস্থান ছিল ৮৪ নম্বর স্থানে। এবার তা থেকে মাত্র এক ধাপ পিছিয়ে এসেছে ভারতীয় পাসপোর্ট। অতিমারী আবহে এই পরিসংখ্যান আরো অনেক খারাপ হতে পারত বলেই মনে করছে পর্যবেক্ষকদের একাংশ।

এবছর পরিসংখ্যানে ভারতীয় পাসপোর্টের প্রাপ্ত নম্বর ৫৮। এর অর্থ হল, ভারতীয় পাসপোর্ট ব্যবহারকারীরা এবছর পূর্ববর্তী ভিসা ছাড়া মোট ৫৮টি দেশে যেতে পেরেছেন। এক্ষেত্রে উল্লেখ্য, নতুন তালিকায় ভারত তার ক্রম ভাগ করে নিয়েছে তাজিকিস্তানের সঙ্গে। অর্থাৎ সেই দেশের পাসপোর্টেরও মোট প্রাপ্ত নম্বর ৫৮,তালিকায় স্থান ৮৫তে। ১৯১ নম্বর নিয়ে আরো একবার এই তালিকায় প্রথম স্থানে রয়েছে জাপানের নাম। গত ৩ বছর ধরে জাপান পাসপোর্ট তালিকায় এই প্রথম স্থানটি ধরে রেখেছে, কখনো এককভাবে, কখনো আবার সিঙ্গাপুরের সঙ্গে যুগ্ম ভাবে। এবছর সিঙ্গাপুরের স্থান হয়েছে দুই নম্বরে। তার প্রাপ্ত নম্বর ১৯০।

চতুর্থ স্থানের জন্য ফের টাই হয়েছে এশিয়ার এক দেশের সঙ্গে ইউরোপের এক দেশের। দক্ষিণ কোরিয়া এবং জার্মানির এবারের প্রাপ্ত নম্বর ১৮৯। বিশ্বের সেরা পাসপোর্ট তালিকায় প্রথম সারিতে জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ এবং স্পেনের মতো দেশগুলিও। এই তালিকায় সপ্তম স্থানে যুগ্ম ভাবে দাঁড়িয়েছে ব্রিটেন এবং আমেরিকা যুক্তরাষ্ট্র। মাত্র ২৬ নম্বর পেয়ে পাসপোর্ট তালিকায় আরো একবার সবার শেষে রয়েছে আফগানিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *