করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরুক্ষায় তৈরি হচ্ছে পিকু

করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরুক্ষায় তৈরি হচ্ছে পিকু

263fcf35254cbebad7fb24669f6957a2

 

রায়গঞ্জ: করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে শিশুদের।এই বিষয়টি মাথায় রেখে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে উদ্যগী হয়েছে রাজ্য সরকার। এরই অঙ্গ হিসাবে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে জোর কদমে চলছে পেডিয়াট্রিক ইন্সেন্টিভ ওয়ার্ড অথা পিকুর তৈরির কাজ। এটির কাজ শেষ হলে কোভিড আক্রান্ত শিশুদের প্রয়োজনীয় চিকিৎসা সম্ভব হবে।

বিশেষজ্ঞরা বলেছেন করোনার তৃতীয় ঢেউ আসন্ন। আর তাতে শিশুদের আক্রান্ত হবার সম্ভাবনা কথার জানিয়েছেন চিকিৎসক মহল। তৃতীয় ঢেউয়ে আক্রান্ত কোন শিশুর শারীরিক অবস্থা আশঙ্কাজনক হলে দ্রত ভেন্টিলেশন সহ উন্নত চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে পিকু কিংবা পেডিয়াট্রিক ইন্সেন্টিভ ওয়ার্ড  তৈরির কাজে জোর দিয়েছে রায়গঞ্জে মেডিক্যাল কলেজ হাসপাতাল। ইতিমধ্যেই মেডিক্যালের পূরানো ভবনের শিশু বিভাগের পাশেই তৈরি হচ্ছে পিকু। সেখানে প্রায় ৪৫ টি বেড থাকবে বলে জানিয়েছে মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল কৌশিক সমাজদার।

তিনি আরও জানান, বেড বসানোর কাজ সম্পূর্ন হয়েছে ইতিমধ্যেই। চলছে প্রয়জনীয় যন্ত্রাংশ স্থাপনের কাজ। অক্সিজেন পাইপলাইনের কাজ থেকে শুরু করে ভেন্টিলেটর স্থাপনের কাজ চলছে দ্রততার সঙ্গে। করোনার তৃতীয় ঢেউ বাংলাতেও সম্ভাবনা কথা জানিয়ে আগেই সাবধানতা নিধান দিয়েছে বিশেষজ্ঞ মহল। রাজ্য স্বাস্থ্য দফতর সেইরকম বিশেষজ্ঞ শিশুদের সুরক্ষার কথা মাথায় রেখে রাজ্যের বিভিন্ন জেলার মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতাল গুলিতে শিশুদের সুরক্ষার জন্য পিকু তৈরির সিদ্ধান্ত নিয়েছে বলে জানান প্রিন্সিপাল কৌশিক সমাজদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *