ডেঙ্গুর প্রকোপে দিশেহারা ওপার বাংলা, একদিনে হাসপাতালে ভর্তি প্রায় ৩ হাজার

ডেঙ্গুর প্রকোপে দিশেহারা ওপার বাংলা, একদিনে হাসপাতালে ভর্তি প্রায় ৩ হাজার

e9275d57233973274ee61db65e926ff3

ঢাকা: মশার উপদ্রবে নাজেহাল অবস্থা বাংলাদেশের। বিগত কয়েক মাস ধরেই বাড়ছিল ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এখন তা প্রায় আকাশছোঁয়া হয়ে দাঁড়াচ্ছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ওপার বাংলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ৩ হাজার জন। মৃত্যু হয়েছে শতাধিক। এই সংখ্যা কোথায় গিয়ে শেষ হবে তা এখনও বলা সম্ভব হচ্ছে না। বরং হাসপাতালে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজনৈতিকভাবেও এই ডেঙ্গু ইস্যু এখন জলঘোলা বাড়িয়েছে শেখ হাসিনার দেশে। 

বাংলাদেশের একাধিক হাসপাতাল সূত্রে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৯২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং এতদিনে মৃত্যু হয়েছে ১৭৬ জনের। যার মধ্যে শুধুমাত্র জুলাই মাসেই মৃত্যু হয়েছে ১২৯ জনের। সরকারি তথ্য বলছে, চলতি বছর এখন পর্যন্ত ৩২ হাজার ৯৭৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের ৬৩.৫ শতাংশ হলেন পুরুষ তবে মৃতদের বেশিরভাগই মহিলা। এছাড়া প্রচুর সংখ্যক শিশুও এবছর ডেঙ্গু আক্রান্ত হচঅছেন সেই দেশে। তাই শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। মশা নিয়ন্ত্রণে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে ইতিমধ্যেই। 

তবে এই ইস্যুতে ইতিমধ্যেই রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে বাংলাদেশে। সেদেশের প্রধান বিরোধী দল বিএনপি সরকারের গাফিলতির অভিযোগ তুলেছে। তাদের নিশানায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়ররা। যদিও ব্যর্থতার প্রসঙ্গ মানতে নারাজ সরকার পক্ষ। তারা দ্রুত পরিস্থিতি মোকাবিলার জন্য কাজ করছে বলেই দাবি করেছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *