ভয়ঙ্কর ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, মৃত্যু ৩৫ জনের, মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা

ভয়ঙ্কর ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, মৃত্যু ৩৫ জনের, মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা

93f6c2dd0b4153ca46ef369c33afad58

জাকার্তা: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৩৪ জনের, আহত প্রায় শতাধিক। জানা গিয়েছে রিকটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনীর কাজ শুরু করেছে বলে খবর। একাধিক বসতবাড়ির সহ ভেঙে পড়েছে একটা গোটা হাসপাতাল। ভয়ঙ্কর ভূমিকম্প এবং সুনামির স্মৃতি ফিরিয়ে এনেছে এই ঘটনা।

সূত্রের খবর, ম্যাজেনে শহরের ৬ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্র স্থল। কয়েক সেকেন্ডের মধ্যেই প্রবল কম্পন অনুভূত করেন সেখানকার অধিবাসীরা। মুহুর্তের মধ্যে ভেঙে পড়ে কয়েক শো বাড়ি, গৃহহীন হয়ে পড়েন শতাধিক মানুষ। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, ইতিমধ্যে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩৫, আহতের সংখ্যা কমপক্ষে শতাধিক। বসতবাড়ির সহ ভেঙে পড়েছে হাসপাতাল। এই কারণে ধ্বংসস্তূপের ভেতর থেকে আরও মৃতদেহ উদ্ধার করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও ধ্বংসস্তূপে ঠিক কতজন আটকে থাকতে পারেন সেই ব্যাপারে এখনো সঠিক তথ্য অনুমান করা সম্ভব হয়নি। তবে মৃত্যুর সংখ্যা যে বাড়বেই সেই আশঙ্কা করেই ধ্বংসস্তূপের কাজে এগিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এই ভয়ঙ্কর ঘটনায় ফের একবার সুনামির দুঃসহ স্মৃতি ফিরে এসেছে ইন্দোনেশিয়ায়। যদিও এখনো পর্যন্ত শুনানির সতর্কবার্তা দেওয়া হয়নি। তাই স্থানীয় বাসিন্দারা কিছুটা হলেও আশ্বস্ত হয়েছেন। প্রসঙ্গত এর আগে মৃদু ভূমিকম্প হয়েছিল সুলাওয়েসিতে। তখন কম্পনের মাত্রা ছিল ৫.২। এবার তার থেকে বেশি মাত্রার ভূমিকম্প অনুভূত হল সে দেশে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *