করোনাভাইরাসের ‘পেশেন্ট জিরো’ কে? WHO বলছে, হয়তো জানা সম্ভব নয়

করোনাভাইরাসের ‘পেশেন্ট জিরো’ কে? WHO বলছে, হয়তো জানা সম্ভব নয়

9d7321f8abe5dd3bdf8edad465d4fbb7

জেনেভা: সর্বপ্রথম কে আক্রান্ত হয়েছিলেন মারণ করোনাভাইরাসে? এই প্রশ্নের উত্তর হয়ত জানা যাবে না কোনদিন। এমনটাই বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। প্রায় বছর খানেক আগে সারা বিশ্ব জুড়ে আতঙ্ক সৃষ্টি করেছিল করোনাভাইরাস, যার উৎস স্থল ছিল চিনের উহান শহর। এখন সামগ্রিকভাবে ভাইরাসের উৎপাত অনেকটাই কম এবং বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রদান শুরু হয়ে গিয়েছে। কিন্তু আদতে প্রথম কোন ব্যক্তি এই ভাইরাসের প্রথম আক্রান্ত হয়েছিলেন, সে প্রশ্নের উত্তর এখনো খুঁজে চলেছেন বিজ্ঞানী এবং গবেষকরা। 

ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান শুরু হয়ে গিয়েছে। ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করে দিয়েছে ভারতও। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা নজর দিতে চাইছে যাতে বিশ্বের সব দেশ করোনাভাইরাস ভ্যাকসিন পেতে পারে। বিশ্বের সব দেশে যাতে আগামী ১০০ দিনের মধ্যে ভ্যাকসিন প্রদানের কাজ শুরু হয়ে যায় সেটাই দেখতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে করোনাভাইরাস পরিস্থিতি সেই আতঙ্ক কাটিয়ে আসার পরেও এখনো একটাই প্রশ্ন নিয়ে জেরবার তারা। করোনাভাইরাসের ‘পেশেন্ট জিরো’ কে? 

জানা গিয়েছিল, ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকেই চিনে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়ে যায়। সারা বিশ্বে ছড়িয়ে পড়তে সেটি নিয়ে ছিল মাত্র দুই মাস সময়। মার্চ মাস থেকেই বিশ্ব জুড়ে লকডাউন কার্যকরী হয়ে যায় সংক্রমণ থেকে বাঁচতে। তারপর ধীরে ধীরে কেটে গিয়েছে প্রায় দশ মাস। এখন বিভিন্ন দেশ ভ্যাকসিন প্রদান শুরু করে দিয়েছে। দিনপ্রতি সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা আস্তে আস্তে কমে যাচ্ছে। সবমিলিয়ে আপাতত স্বস্তির পরিবেশ সর্বত্র। তবুও এই একটা প্রশ্ন নিয়ে এখনো কোনরকম ইতিবাচক উত্তর দিতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ভবিষ্যতে এ বিষয়ে কোনো তথ্য মেলে কিনা তার অপেক্ষা করতেই হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *