বাংলায় উদ্ধার পরমাণু বোমা তৈরির অন্যতম উপকরণ, গ্রেফতার দুই

বাংলায় উদ্ধার পরমাণু বোমা তৈরির অন্যতম উপকরণ, গ্রেফতার দুই

8424ccf5981b2040d3f499d80c43d600

ব্যারাকপুর: শহরে উদ্ধার হল পরমাণু বোমা তৈরির অন্যতম উপকরণ—ক্যালিফোর্নিয়াম। বুধবার সন্ধ্যায় কলকাতা বিমানবন্দরের কাছ থেকে আড়াইশো গ্রামেরও বেশি ধাতব পদার্থ সহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে সিআইডি।

গোয়েন্দাদের সন্দেহ, সেই ধাতব পদার্থটি তেজস্ক্রিয় মৌল ‘ক্যালিফোর্নিয়াম’। পর্যায়সারণীতে যার পরিচয় সিএফ। এর একটি আইসোটোপ ক্যালিফোর্নিয়াম-২৫২ (সিএফ-২৫২) পরমাণু বোমা তৈরিতে ব্যবহার করা হয়। রাজ্য পুলিস সূত্রে জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে এর এক গ্রামের দাম প্রায় ১৭০ কোটি টাকা। ধৃতদের কাছ থেকে মোট চারটি ধাতব টুকরো উদ্ধার করা হয়েছে। তার মধ্যে ‘ক্যালিফোর্নিয়াম’ ছাড়াও, আরেকটি তেজস্ক্রিয় পদার্থ ‘ইরিডিয়াম’ও রয়েছে বলে প্রাথমিক তদন্তে অনুমান তদন্তকারীদের।

এব্যাপারে নিশ্চিত হতে ধাতব টুকরোগুলিকে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে পাঠানো হচ্ছে। ধৃতদের নাম শৈলেন কর্মকার এবং অসিত ঘোষ। তাঁরা যথাক্রমে হুগলির সিঙ্গুর এবং পোলবার বাসিন্দা। আজ, বৃহস্পতিবার তাঁদের বারাকপুর আদালতে তোলা হয়েছে। রাজ্য পুলিশের দাবি, জেরার মুখে ধৃত দু’জনে স্বীকার করেছে যে, তাঁরা কর্ণাটক থেকে এই ধাতব পদার্থগুলি নিয়ে এসেছিল। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে সেখানকার এক বাসিন্দার সঙ্গে তাদের পরিচয় হয়। সেই ব্যক্তিই এগুলি অভিযুক্তদের হাতে তুলে দেয়। মোট ২৫০.৫ গ্রাম ওজনের চারটি টুকরোয় ‘ক্যালিফোর্নিয়াম’ এবং ‘ইরিডিয়াম’ রয়েছে বলেই তাঁদের জানানো হয়েছিল। ওই ব্যক্তি আরও বলেছিলেন, বাজারে এর দাম কয়েক কোটি টাকা। তাই খরিদ্দারের খোঁজে ছিলেন দু’জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *