নাসার শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল, গর্ব করছে দেশ

নাসার শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল, গর্ব করছে দেশ

2f73d7dee504a5f306acd7731b51786c

নিউইয়র্ক: এই মুহূর্তে ভারতের গর্ব করার অন্যতম কারণ ভাব্যা লাল। কারণ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র শীর্ষপদে বসলেন তিনি। রাষ্ট্রপতি হিসেবে জো বাইডেন এবং তার দল ক্ষমতায় আসার পরেই আমেরিকায় জয়জয়কার হচ্ছে ভারতীয় বংশোদ্ভূতদের। তাদের মধ্যে এখন অন্যতম জনপ্রিয় নাম ভাব্যা লাল। 

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন সরকার গঠন হওয়ার পর দেখা গিয়েছে সেই সরকারের ক্যাবিনেটে একাধিক ভারতীয় বংশোদ্ভূত রয়েছেন এবং সকলেই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে ভারতের নিবিড় সম্পর্ক থাকার কারণে এখন মার্কিন প্রদেশ ভারতীয় বংশোদ্ভূতদের জয়জয়কার হচ্ছে বলে সকলের ধারণা। এক্ষেত্রে এবার দেশের অন্যতম গর্বের কারণ হলেন এই ভারতীয় বংশোদ্ভূত মহিলা। সংবাদ সংস্থা সূত্রে খবর, নাসার ‘অ্যাক্টিং চিফ অফ স্টাফ’ পদের দায়িত্ব পেয়েছেন ভাব্যা লাল, যিনি এর আগে হোয়াইট হাউসে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হয়ে কাজ করেছেন। নবনির্বাচিত মার্কিন রাষ্টপতির ট্রানসিশন এজেন্সি রিভিউ টিমের সদস্য ছিলেন তিনি। 

ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট হয়েছেন তিনি। এখন তিনি আমেরিকার মহাকাশ প্রযুক্তি এবং পলিসি সংক্রান্ত কমিটির সদস্য। সে দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য। হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়েও নেতৃত্ব দিয়েছেন এই ভারতীয় বংশোদ্ভূত ললনা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *