সেনার হাতে আটক আং সান সুকি, জরুরি অবস্থা মায়ানমারে

সেনার হাতে আটক আং সান সুকি, জরুরি অবস্থা মায়ানমারে

e90e3f769d46b2ee1a7a88f8f4baa3ff

 

মায়ানমার: জরুরি অবস্থা মায়ানমারে। সেনার হাতে আটক দেশের ক্ষমতাসীন দল ‘ন্যাশনাল লিগ অফ ডেমোক্রেসি (এনএলডি)’-এর দলনেত্রী আং সান সুকি-কে। আটক করা হয়েছে দলের আরও অনেক শীর্ষ নেতৃত্বকে। আগামী এক বছরের জন্য বিশেষ জরুরি অবস্থা জারি করে দেশের দখল নিল মায়ানমার সেনা।

সূত্রে খবর, শনিবার ভোরে নিজের বাড়ি থেকে আটক করা হয় আং সান সুকি-কে। গত বছরের নভেম্বর মাসের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয় তার দল এনএলডি। নির্বাচনে মায়ানমার সংসদের দুই কক্ষ মিলিয়ে ৪৭৬টি আসনের মধ্যে ৩৯৬টি আসনে জিতে ক্ষমতায় ফিরে আসেন ৭৫ বছর বয়সী নোবেলজয়ী সুকির দল। কিন্তু ভোটের ফলাফল প্রকাশিত হতেই শাসকদলের সঙ্গে দ্বন্দ্ব বাধে দেশের সেনাবাহিনীর। ভোটে কারচুপির অভিযোগ তুলে সরব হয় সেনা। অবশেষে শাসকদলকে চারিদিক দিয়ে ঘিরে আক্রমণ শানালো সেনাবাহিনী। দেশের রাজধানী ন্য পি তৌ-সহ অন্যান্য বড় শহরগুলিতে আপাতত টহল দিচ্ছে সেনা‌। গোটা দেশে টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমগুলির পক্ষ থেকে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় জানানো হয়েছে, যান্ত্রিক গোলযোগের কারণে তারা সম্প্রচার করতে পারছেন না। সেনা মোতায়েন করা হয়েছে দেশের বড় বড় শহরগুলির বিভিন্ন জায়গায়।

শাসক দলের মুখপাত্র ম্যো নিয়্যান্ট জানিয়েছেন, “দলনেত্রী সুকি, প্রেসিডেন্ট উইন মায়েন্ট-সহ অন্যান্য শীর্ষ নেতাদের শনিবার ভোরে আটক করা হয়েছে। জনগণের কাছে আর্জি জানাচ্ছি, এই পরিস্থিতিতে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নেবেন না। সকলে আইন মেনে চলুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *