চলতি মাসেই শুরু ‘দুয়ারে রেশন’, বাড়ল রেশন ডিলারদের কমিশন, মিলবে গাড়ি কেনার সাহায্য

চলতি মাসেই শুরু ‘দুয়ারে রেশন’, বাড়ল রেশন ডিলারদের কমিশন, মিলবে গাড়ি কেনার সাহায্য

b82a41c25a6a270a8583f2e223e4cb75

কলকাতা:  আগামী ১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যজুড়ে শুরু হবে দুয়ারে রেশন প্রকল্প। উৎসবের মরশুমে বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবে রেশন। কিন্তু গ্রাহকদের দুয়ারে রেশন সামগ্রী পৌঁছে দেওয়ার আগে কমিশন বৃদ্ধি, পরিবহণ খরচ দেওয়ার দাবি তুলেছিলেন রেশন ডিলাররা। খাদ্য দফতর সূত্রে খবর, সেই দাবি মেনে তাঁদের কমিশন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 

আরও পড়ুন- সারদা মামলায় শর্ত সাপেক্ষে জামিন মঞ্জুর কুণালের

পাইলট প্রজেক্ট হিসাবে কাজ শুরু হয়েছে দুয়ারে সরকার প্রকল্পের। এরই মধ্যে প্রতি কুইন্টাল খাদ্যশস্যে ৫০ টাকা কমিশন বাড়ানো হল। এতদিন প্রতি কুইন্টাল খাদ্যশস্যের জন্য ৭৫ টাকা করে কমিশন পেতেন রেশন ডিলাররা। এবার সেটা বাড়িয়ে ১২৫ টাকা করা হচ্ছে। বায়োমেট্রিক করতে হলে কুইন্টাল প্রতি মিলবে আরও ২৫ টাকা৷ সব মিলিয়ে ডিলাররা ২০০ টাকা দেওয়ার দাবি জানালেও, তা ১২৫ টাকা হয়েছে৷ এর ফলে  রাজ্যের প্রায় ৩১০০ রেশন ডিলার উপকৃত হবেন। 

আরও পড়ুন- পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে শুভেন্দু অধিকারীকে? বিস্ফোরক কুণাল

পাশাপাশি রেশন গ্রাহকদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার জন্য পণ্যবাহী গাড়ি কিনতে দামের ২০ শতাংশ সরকার ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতিধারা প্রকল্পের আওতায় ১ লক্ষ টাকা ভর্তুকি দেওয়া হবে। ১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যে পরীক্ষামূলক ভাবে দুয়ারে রেশন প্রকল্প শুরু হবে বলে খাদ্যদফতর আগেই বিজ্ঞপ্তি জারি করেছে। প্রথম পর্যায়ে ১৫ শতাংশ রেশন ডিলার এই প্রকল্পের আওতায় আসবে। পর্যায়ক্রমে এই সংখ্যা বাড়ানো হবে। নভেম্বর থেকে রাজ্যের সব রেশন ডিলারকে এই প্রকল্পের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *