ভবানীপুরের ‘কোর্টরুমে’ সওয়াল করবেন তিন আইনজীবী! রায় দেবে জনতা

ভবানীপুরের ‘কোর্টরুমে’ সওয়াল করবেন তিন আইনজীবী! রায় দেবে জনতা

76931c4907974061cf2f101477b4c776

কলকাতা: আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন। বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসন নিয়ে উন্মাদনা সবথেকে বেশি ছিল, এবার উপনির্বাচনে সবথেকে হাই ভোল্টেজ কেন্দ্র এই ভবানীপুর। এখানে তৃণমূল কংগ্রেসের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়, বিজেপির হয়ে ময়দানে নামবেন প্রিয়াঙ্কা টেবরিওয়াল এবং বামেদের হয়ে ভোটে লড়বেন শ্রীজীব বিশ্বাস। তবে এই লড়াইয়ে শুধুমাত্র রাজনৈতিক দলের প্রার্থীর মধ্যে নয়, এই লড়াই তিন আইনজীবীর মধ্যে! কারণ এই তিনটি দলের যারা প্রার্থী তারা প্রত্যেকেই আইনজীবী। 

আরও পড়ুন- আক্রমণের ঝাঁঝ বাড়াতে ফের ত্রিপুরা সফরে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত যোগেশচন্দ্র চৌধুরী কলেজ থেকে আইনের ডিগ্রি পান। মনোনয়নে তেমনই উল্লেখ রয়েছে। এর আগে একবার দলীয় কর্মীদের হয়ে ব্যাঙ্কশাল কোর্টে সওয়াল পর্যন্ত করেছেন তিনি। পাশাপাশি নন্দীগ্রাম ভোট গণনা মামলায় বিতর্কের সময় মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়েছিলেন যে তিনি হাইকোর্ট বার-এর স্থায়ী সদস্য। যদিও পরবর্তী ক্ষেত্রে ‘আইনজীবী’ মমতাকে আর বেশি দেখা যায়নি। 

আরও পড়ুন- পুরো মন্ত্রিসভাকেই প্রচারে নামিয়ে দিয়েছেন, BJP-কে এত ভয়? মমতাকে কটাক্ষ দিলীপের

এদিকে বিজেপির প্রার্থী প্রিয়াঙ্কা টেবরিওয়াল পেশাদার একজন আইনজীবী। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক পাশ করার পর প্রিয়াঙ্কা চলে আসেন কলকাতায়৷ এখানে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে উচ্চশিক্ষা লাভ করেন৷ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে ওকালতি করেন প্রিয়াঙ্কা৷ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে হাইকোর্টে যতগুলি মামলা রয়েছে তার বেশিরভাগ ক্ষেত্রেই সওয়াল করেন তিনি। সম্প্রতি ভোট-পরবর্তী হিংসা মামলায় আদালতে ‘সফল’ হয়েছেন তিনি। এদিকে বিজেপির আইনজীবী সেলেরও পদে রয়েছেন প্রিয়াঙ্কা। বাবুল সুপ্রিয়র আইনি পরামর্শদাতা প্রিয়াঙ্কা টিবরেওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আদর্শে অনুপ্রাণিত হয়ে ২০১৪ যোগ দিয়েছিলেন বিজেপিতে। বিজেপির যুব মোর্চার গুরুত্বপূর্ণ পদেও রয়েছেন তিনি৷ বিধানসভা ভোটেও প্রার্থী করা হয়েছিল তাঁকে৷ তবে এন্টালিতে স্বর্ণকমল সাহার কাছে ৫৮ হাজার ভোটে পরাজিত হন৷

আরও পড়ুন- খরচ কমাতে রাস্তার জন্য বরাদ্দ বাজেটের প্রায় ৬০ শতাংশ কাটছাঁট, তীব্র সমালোচনা বিরোধীদের

অন্যদিকে সিপিএম যে প্রার্থী দিয়েছে ভবানীপুরের সেই শ্রীজীব বিশ্বাস ছাত্রজীবন থেকেই তিনি বাম রাজনীতির সঙ্গে যুক্ত ও একজন পেশাদার আইনজীবী। সুতরাং ৩০ তারিখ উপনির্বাচনে ভবানীপুর যেন হয়ে উঠবে জনতার ‘কোর্টরুম’ যেখানে এই ৩ জন আইনজীবী নিজেদের হয়ে সওয়াল করবেন আর অবশেষে ৩ অক্টোবর নিজেদের রায় দেবে খোদ জনতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *