‘ইনক্রিমেন্ট’ ফেরত দিতে হবে! হাইকোর্ট ধাক্কা স্কুল শিক্ষা দফতরের

‘ইনক্রিমেন্ট’ ফেরত দিতে হবে! হাইকোর্ট ধাক্কা স্কুল শিক্ষা দফতরের

81f183dd4c5a1235dd697187852e455f

কলকাতা: হাইকোর্টে জোর ধাক্কা খেল স্কুল শিক্ষা দফতর। শিক্ষকদের বেতনের বৃদ্ধি ফেরত চাওয়ার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ১৫ বছর পর শিক্ষকদের ‘ইনক্রিমেন্ট’ ফেরত চায় স্কুল শিক্ষা দফতর, তাদের এই সিদ্ধান্তের ওপরই স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এমন সিদ্ধান্ত নিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্পষ্ট জানান হয়েছে, হাইকোর্টের মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বর্ধিত বেতনের কোনও অংশ কাটা যাবে না।

আরও পড়ুন- প্রার্থী করেনি দল, ভবানীপুরে ‘বড়’ দায়িত্ব পেলেন রুদ্রনীল

২০০৪, ২০০৫, ২০০৬ অর্থাৎ ১৫ বছরেরও আগে নিযুক্ত হওয়া শিক্ষকরা মহা ফাঁপড়ে পড়েন শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে। সময়ের সঙ্গে বেতন বৃদ্ধি হয়েছে শিক্ষক শিক্ষিকাদের। মূল্যবৃদ্ধি অনুপাতে এই বেতন বৃদ্ধি আদতে ‘ইনক্রিমেন্ট’। ১৫ বছর ধরে পেয়ে আসা ‘ইনক্রিমেন্ট’ এখন ফেরত চাইছে স্কুল শিক্ষা দফতর। এখন প্রশ্ন হচ্ছে, কেন? নিয়ম ছিল, চাকরি পাওয়ার ৫ বছরের মধ্যে প্রশিক্ষণ ডিগ্রি করে নেবে শিক্ষকরা। বিভিন্ন আইনি জটিলতায় এই ডিগ্রি আর করা হয়ে ওঠেনি শিক্ষকদের। এদের বেশিরভাগই নবম, দশম এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির। 

আরও পড়ুন- ভোজ্য তেলে ভেজাল আটকাতে বড় উদ্যোগ রাজ্যের 

স্কুল শিক্ষা দফতরের স্পষ্ট নির্দেশ, নির্দিষ্ট সময়ে প্রশিক্ষণ ডিগ্রি না করায় এই সমস্ত শিক্ষক শিক্ষিকাদের ‘ইনক্রিমেন্ট’ ফেরত দিতে হবে। আর তা ফেরত না দিলে বেতনের সঙ্গে অন্যান্য সুযোগ সুবিধা থেকে বাদ দিতে বাধ্য হবে স্কুল শিক্ষা দফতর। শিক্ষা দফতরের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন শিক্ষক, শিক্ষিকারা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাদের আবেদনের শুনানির পর শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *