বিরল ঘটনা, সিবিআই-ইডির কর্তাদের ‘তলব’ করছেন বিধানসভার স্পিকার!

বিরল ঘটনা, সিবিআই-ইডির কর্তাদের ‘তলব’ করছেন বিধানসভার স্পিকার!

0cc813eb08bbf2a850905f984a491bb1

কলকাতা: বিভিন্ন অভিযোগের তদন্তে তদন্তকারী সংস্থা যে কাউকে তলব করতে পারে জিজ্ঞাসাবাদের জন্য। এটাই স্বাভাবিক ব্যাপার। কিন্তু এবার সেই তদন্তকারী সংস্থার কর্তাদের তলব করছেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়! শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বলে সূত্রের খবর। চার্জশিট জমা দেওয়ার প্রক্রিয়ায় আপত্তি থাকায় সিবিআই এবং ইডির ২ কর্তাকে তলব করার সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলে শোনা যাচ্ছে। নারদা মামলার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত তিনি নিচ্ছেন বলে খবর।

আরও পড়ুন- মাস্ক ছাড়া রাস্তায়? আজ থেকে শহরজুড়ে কড়া অভিযান

আসলে নারদা মামলায় রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং ফিরহাদ হাকিম সহ বিধায়ক মদন মিত্রের বিরুদ্ধে এই দুই তদন্তকারী সংস্থা চার্জশিট দিয়েছে। এদিকে ইডির বিশেষ আদালত তাদের নামে সমন জারি করেছে। সেই সমন স্পিকারের মাধ্যমে অভিযুক্তদের কাছে পাঠানো হয় বিধানসভায়। কিন্তু স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দেন যে, সমন পৌঁছানোর দায়িত্ব বিধানসভার নয় এবং অভিযুক্তদের কাছে সেই সমন পাঠাতে অস্বীকার করেন তিনি। এখানেই থেমে না থেকে ওই দুই তদন্তকারী সংস্থার চার্জশিট জমা প্রক্রিয়া নিয়ে আপত্তি তুলেছেন তিনি। বিধানসভা সূত্রে দাবি করা হচ্ছে, চার্জশিট দেওয়ার ক্ষেত্রে যে আইন তা ইচ্ছাকৃতভাবে লঙ্ঘন করা হয়েছে! সেই প্রেক্ষিতেই এই দুই তদন্তকারী সংস্থা, ইডি এবং সিবিআইয়ের ২ কর্তাকে তলব করার সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গতকাল স্পিকারের উপস্থিতিতে গোটা বিষয়টি নিয়ে বিধানসভায় একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছিল। চিঠি অবিলম্বে দুই তদন্ত সংস্থার কাছে পাঠানো হবে বলে সেই বৈঠকেই ঠিক হয়েছে।

আরও পড়ুন- চন্দনার বিরহে ‘দেবদাস’ কৃষ্ণ! ফের হাসপাতালে ভর্তি হলেন BJP বিধায়কের দ্বিতীয় স্বামী

ইতিমধ্যেই এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছে শোভন চট্টোপাধ্যায়, শুভেন্দু অধিকারী এবং মুকুল রায়কে। সিবিআই অনেক আগেই এই মামলার চার্জশিট পেশ করেছিল, সম্প্রতি চার্জশিট জমা করেছে ইডি। তারা আগামী ১৬ নভেম্বর রাজ্যের মন্ত্রীদের জিজ্ঞাসাবাদ করতে চায়। এর পাশাপাশি তদন্তের স্বার্থে তারা জিজ্ঞাসাবাদ করতে চাইছে শুভেন্দু অধিকারী এবং মুকুল রায়কেও। তাদেরকেও সমন পাঠানো হয়েছে বলে খবর। নারদ মামলায় আগেই সিবিআই গ্রেফতার করেছিল রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম এবং সুব্রত মুখোপাধ্যায় সহ বিধায়ক মদন মিত্র, প্রাক্তন বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়কে। এদিকে গ্রেফতার করা হয়েছিল তৎকালীন এসপি এস এম এইচ মির্জাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *