রহস্য-সম্ভাবনার গ্রহ ‘মঙ্গল’! রহস্যের সন্ধানে ৬১ বছরের গবেষণা!

রহস্য-সম্ভাবনার গ্রহ ‘মঙ্গল’! রহস্যের সন্ধানে ৬১ বছরের গবেষণা!

8b453c74acb0a25b9c32e5e3f3b59e39

ওয়াশিংটন: সৌরজগতের সবথেকে বেশি রহস্য ও সম্ভাবনার গ্রহ হল মঙ্গল। আর তাই এই লালগ্রহকে নিয়ে পৃথিবীর নানা দেশ বহুবার চালিয়েছে মঙ্গল গ্রহের উপর অভিযান। আন্তর্জাতিক সূত্র অনুযায়ী এখনো অব্দি পৃথিবী থেকে মঙ্গল গ্রহে দীর্ঘ ৬১ বছরের গবেষণায় মোট ৫৮ বার অভিযান চালানো হয়েছে, যার মধ্যে সাফল্যের হার খুবই কম। এখনো অব্দি মঙ্গল গ্রহের উপর ৫৮ টি অভিযানের মধ্যে সফল হয়েছে ২২ টি অভিযান, তার মধ্যে আবার মাত্র ৯ টি মিশন বর্তমানে সক্রিয় রয়েছে।

সম্ভাবনার লালগ্রহে ১৯৬০ সালে প্রথম যান পাঠায় সোভিয়েত ইউনিয়ন। তবে মঙ্গলের অভিযানে প্রথম সাফল্যের মুখ দেখেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এখনো অব্দি মঙ্গলে অভিযান চালানোর নিরিখে আমেরিকা মঙ্গলে যান পাঠিয়েছে ২৯ বার, সোভিয়েত ইউনিয়ন/রাশিয়া পাঠিয়েছে ২২ বার, ইউরোপীয় ইউনিয়ন পাঠিয়েছে ৪ বার, তাছাড়া ভারত, জাপান, চীন এবং সংযুক্ত আরব আমিরশাহী পাঠিয়েছে ১ বার করে।

ইতিমধ্যে মঙ্গলে বিভিন্ন দেশের সক্রিয় ৯ টি মিশনের মোট ১৩ টি ল্যান্ডার রয়েছে কর্মরত। তাছাড়া বর্তমানে আমেরিকার একটি রোভার দাঁপিয়ে বেড়াচ্ছে মঙ্গলের মাটিতে। উল্লেখ্য, ১৯৬০ থেকে ১৯৬২ সাল অব্দি মঙ্গলে যান অবতরণের কথা কেউই ভাবেনি। এই ব্যাপারে ১৯৬২ সালে সোভিয়েত ইউনিয়ন চেষ্টা করেও ব্যর্থ হয়, কিন্তু ১৯৬৪ সালে আমেরিকা এতে সফল হয়। এরপর ১৯৭৫ সালে ল্যান্ডার অবতরনে ফের সাফল্য আসে আমেরিকার ঝুলিতে।

মঙ্গলে প্রথম রোবোটিক রোভার অবতরণের মুকুট আমেরিকার মাথায় যায়। ৪ ডিসেম্বর, ১৯৯৬ এ, মঙ্গল গ্রহের পৃষ্ঠে সোজনার নামে একটি রোভার অবতরণ করেছিল আমেরিকা। দ্বিতীয় রোভার স্পিরিট এবং তৃতীয় রোভার অপারেশনটি ২০০৩ সালে চালু হয়েছিল। এর ঠিক ১০ বছর পরেই ২০১৩ সালে মঙ্গল অভিযানে সাফল্য আসে ভারতের, যখন প্রথম প্রয়াসে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে ভারতের ‘মঙ্গলযান’। উল্লেখ্য, আগামী ২০২৪ সালে ফের ‘মঙ্গলযান-২’ অভিযান চালাবে ভারত। এখন তার সাফল্যের দিকেই তাকিয়ে ভারতের মহাকাশ গবেষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *