কাজের দাবিতে হলদিয়া কারাখানায় বিক্ষোভ জমিহারা উদ্বাস্তু ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা

কাজের দাবিতে হলদিয়া কারাখানায় বিক্ষোভ জমিহারা উদ্বাস্তু ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা

a58e1e8e3677b6f48199778b83a30204

হলদিয়া: নিম্নচাপের কারণে পূর্ব মেদিনীপুর জেলার বৃষ্টি হচ্ছে। বৃষ্টিকে উপেক্ষা করেই জমিদাতা কয়েক’শ বাসিন্দারা কারখানা সামনে বিক্ষোভ দেখাচ্ছেন। মঙ্গলবার সকালে হলদিয়ার এমসিপিআই (মিৎস্যুবিশি) কারখানার গেটে সামনে জোরদার বিক্ষোভ দেখালেন জমিহারা উদ্বাস্তু ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা।

তাঁদের দাবি, বাইরে থেকে লোক কারাখানা নিয়ুক্ত করা হলেও উদ্বাস্তু পরিবারেরা কাজ থেকে বঞ্চিত করা হয়েছে। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে আসেন তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির তমলুক সাংগঠনিক জেলার সভাপতি তাপস মাইতি। এদিন সকালে কারখানার মূল গেটের সামনে বিক্ষোভকারীদের আন্দোলনের জেরে কাজে আসা শ্রমিকরা কারখানায় ঢুকতে বাধা পান। পরে অবশ্য বিক্ষোভকারীরা কারখানার কাজ চালু রাখতে শ্রমিকদের জন্য রাস্তা ছেড়ে দেন।

তবে একটানা বৃষ্টিও বিক্ষোভকারীদের বিরত করতে পারেনি। গায়ে রেনকোট, মাথায় ছাতা নিয়েই কয়েক’শ মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে বিক্ষোভ দেখাতে থাকেন। বিক্ষোভকারীদের অভিযোগ,  বিভিন্ন রাজ্য থেকে শ্রমিকদের কাজে নিয়োগ করা হচ্ছে। সম্প্রতি এমনই প্রায় ২০ জনকে নিয়োগ করা হয়েছে। ঘটনা জানার পর থেকেই কারখানার গেটে বিক্ষোভ দেখাতে এসেছি। কারখানা কর্তৃপক্ষ নিজের ইচ্ছে মতোই এই কাজ করছে।

স্থানীয় ও জমিহারা ছেলেমেয়েদের কাজে নিয়োগ না হলে এই বিক্ষোভ চলবে বলে হুঁশিয়ারী দেন তাঁরা। তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির তমলুক সাংগঠনিক জেলার সভাপতি তাপস মাইতি৷ তিনি  বলেন, “শ্রমিকদের সঙ্গে আলাপ আলোচনা চলছে বিক্ষোভ তোলার জন্য। পরে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের নিয়ে আলোচনায় বসে সমস্যা মিটিয়ে নেওয়ার চেষ্টা করা হবে৷’’ তবে এখনও বিক্ষোভ চলছে৷ কর্মীদের দাবি, লিখিত আশ্বাস না পাওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *