ধুম জ্বরে মালদায় ৩ শিশুর মৃত্যু, আক্রান্ত বহু

ধুম জ্বরে মালদায় ৩ শিশুর মৃত্যু, আক্রান্ত বহু

d3246fc758592017d1ef691c1d8d8406

মালদা: জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হওয়া মালদা মেডিকেল কলেজের চিকিৎসারত অবস্থায় মৃত্যু হল ৮ মাসের এক শিশুর । গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে তিন শিশুর বলে মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে। বৃহস্পতিবার সকালে এই শিশু মৃত্যুর ঘটনায় মালদা মেডিকেল কলেজের চিকিৎসা ব্যবস্থার বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে বিক্ষোভ দেখান  পরিবারের লোকেরা।

মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে , মৃত শিশুর নাম মঙ্গল ডোম, তার বয়স ৮ মাস । বুধবার জ্বর এবং শ্বাসকষ্ট জনিত কারণে ওই শিশুকে মালদা মেডিক্যাল কলেজে ভর্তি করান তার পরিবারের লোকেরা । মৃত শিশুর বাড়ি মালদা শহরের দক্ষিণ বালুচর এলাকায়। বৃহস্পতিবার সকাল ছয়টা নাগাদ মৃত্যু হয় ওই শিশুর‌। এদিকে মালদা মেডিক্যাল কলেজে শিশু মৃত্যুর ঘটনার জেরে আতঙ্ক ছড়িয়েছে চিকিৎসারত শিশুর অভিভাবকদের মধ্যে। অনেকেই বলছেন, শিশুবিভাগের গাদাগাদি করে অসুস্থ শিশুদের রাখা হয়েছে। ঠিকমতো চিকিৎসা পরিষেবা মিলছে না।

মালদা মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডক্টর পার্থপ্রতিম মুখোপাধ্যায় জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় তিন জন শিশুর মৃত্যুর খবর জানতে পেরেছি। এসব শিশুদের জ্বর , সর্দি , কাশি এবং শ্বাসকষ্টের  উপসর্গ রয়েছে। যদিও এব্যাপারে মেডিকেল কর্তৃপক্ষ যথেষ্ট সচেতন রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে। প্রাথমিকভাবে জানতে পেরেছি  ওই শিশুটিকে খুব খারাপ অবস্থায় নিয়ে এসে মেডিকেল কলেজে ভর্তি করেছিলেন তাদের অভিভাবকেরা। শেষ চেষ্টা করেও ওই শিশুটিকে বাঁচানো যায়নি।

এখনও পর্যন্ত মালদা মেডিকেল কলেজে ৫০ থেকে ৬০ জন শিশু ভর্তি রয়েছে। তবে এই পরিস্থিতিতে শিশু বিশেষজ্ঞদের নিয়ে মেডিকেল কলেজে বৃহস্পতিবার বিকালে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে। পাশাপাশি মেডিকেল কলেজের শিশু বিশেষজ্ঞদের একটি টিম গঠন করা হচ্ছে। যারা প্রতিনিয়ত শিশু বিভাগের মনিটরিং করবে। আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুদের মধ্যে এই ধরনের জ্বর , সর্দি , কাশি এবং শ্বাসকষ্ট দেখা যায়। মেডিকেল কলেজে ভর্তি হওয়া শিশুদের সঠিকভাবেই চিকিৎসা পরিষবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *