সেরা উদীয়মান নেতাদের তালিকায় চন্দ্রশেখর আজাদ! আন্তর্জাতিক স্বীকৃতিতে উচ্ছ্বসিত ভীমসেনা

টাইমস ম্যাগাজিনের সেরা উদীয়মান নেতৃত্বের তালিকায় নাম রয়েছে ৫ ভারতীয় বংশোদ্ভূতের

261453b641c2e385152881f46f635faa

নিউ ইয়র্ক: আন্তর্জাতিক দরবারে ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিদের সুনামের তালিকাটা নেহাত ছোটো নয়। দেশ বিদেশের প্রশাসনিক কাঠামো হোক কিংবা বিজ্ঞান প্রযুক্তি ও খেলাধুলা, সব ক্ষেত্রেই শোনা যায় ভারতীয়দের জয়জয়কার। দিকে দিকে নিজেদের কর্ম প্রতিভার দ্বারা যখন সাফল্যের শিখরে পৌঁছোন কোনো ভারতীয়, তখন এ দেশের নাগরিক হিসেবে গর্বে বুক ফুলে যায় ভারতবাসীর। ভারতের সেই গর্বেরই আরো এক সাক্ষ্য বহন করছে টাইমস (TIME’S) ম্যাগাজিনের তালিকা।

সম্প্রতি প্রকাশিত হয়েছে আমেরিকার আন্তর্জাতিক মানের ম্যাগাজিন টাইমসের বাৎসরিক তালিকা। দেশ বিদেশের নানা ক্ষেত্রে সফল ব্যক্তিদের নাম তুলে ধরা হয় এই তালিকায়। এবছর টাইমসের তরফ থেকে প্রকাশিত বিশ্বের সেরা উদীয়মান তরুণ নেতাদের তালিকায় নাম রয়েছে ৫ জন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির। শুধু তাই নয়, ওই ৫ জনের মধ্যে রয়েছেন ভারতের ভীমসেনা দলের প্রধান চন্দ্রশেখর আজাদও। আন্তর্জাতিক ম্যাগাজিনের এই তালিকা প্রকাশের পর নিঃসন্দেহে বিশ্বের দরবারে আরো একবার উঁচু হয়েছে দেশের মাথা। 

বুধবার টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের প্রকাশিত তালিকাটির শিরোনাম ছিল ‘দ্য ২০২১, টাইম ১০০ নেক্সট’। দেশ বিদেশের মোট ১০০ জন উদীয়মান নেতার নাম রয়েছে এই তালিকায়, যাঁরা রাজনৈতিক ক্ষেত্রে নিজেদের সাফল্য তুলে ধরেছেন। তরুণ বয়সেই দেখিয়েছেন নেতৃত্বের গুণ। এই ১০০ জন নেতা বিশ্ব রাজনীতির ভবিষ্যতকে সুগঠিত কাঠামো প্রদান করবে বলেও আশা প্রকাশ করেছে টাইমস কর্তৃপক্ষ। 

ভীমসেনা দল প্রধান চন্দ্রশেখর আজাদ ছাড়াও এই তালিকায় যে সমস্ত ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি রয়েছেন তাঁরা হলেন, ট্যুইটারর প্রথম সারির আইনজীবী বিজয়া গাদ্দে , ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনাক, ইনস্টাকার্টের প্রতিষ্ঠাতা অপূর্ব মেহেতা, অলাভজনক সংস্থা ‘গেট আস পিপিই’র প্রধান শিক্ষা গুপ্তা এবং আপসল্ভের প্রধান রোহান পাভুলুরি। টাইমসের তরফ থেকে বিবৃতিতে বলা হয়েছে, “এই তালিকায় যাঁরা যাঁরা রয়েছেন তাঁরা প্রত্যেকেই ইতিহাস তৈরি করবেন। অনেকে করেই ফেলেছেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *