কিভাবে মুখোমুখি দুই দেশের সেনা? গালওয়ানের রোমহর্ষক ভিডিও প্রকাশ চিনের

কিভাবে মুখোমুখি দুই দেশের সেনা? গালওয়ানের রোমহর্ষক ভিডিও প্রকাশ চিনের

4cc716d117325685f0170bc8aba4c8e0

বেজিং: সম্প্রতি গালওয়ান ভ্যালিতে যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল ভারত এবং চিনের মধ্যে তাতে সেনা মৃত্যুর খবর স্বীকার করেছে বেজিং সরকার। অন্যদিকে প্যাংগং এলাকা থেকে দুই দেশ যে সেনা প্রত্যাহার করছে সেই খবরও প্রকাশ্যে এসেছে। এবার অন্য এক রোমহর্ষক ভিডিও প্রকাশ করে বেজিং সরকার দেখাতে চাইছে যে কিভাবে গালওয়ান ভ্যালিতে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছিল। ওই ভিডিওতে দেখা যাচ্ছে দুই দেশের সেনাকে হাতাহাতি করতে। একইসঙ্গে ভিডিও প্রকাশ করে দাবি করা হয়েছে ভারতীয় সেনাবাহিনী চিনের জমিতে অনুপ্রবেশ করছে! 

চিনা এক সংবাদমাধ্যমের তরফেই ভিডিও সামনে আনা হয়েছে যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ভিডিও প্রকাশ করে বেজিং সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ভিডিওটি গত বছর জুন মাসের গালওয়ান উপত্যকার ভিডিও। যেখানে ভারতীয় সেনাবাহিনী চিনের জমিতে অনুপ্রবেশ করছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, গতকাল যেহেতু নিজেদের সেনার মৃত্যুর খবর স্বীকার করতে বাধ্য হয়েছে চিন তাই এই ভিডিও প্রকাশ করে আংশিকভাবে পরিস্থিতি এবং নিজেদের ক্ষোভ নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে তারা। এদিকে গতকাল বেজিং সরকারের পক্ষ থেকে মেনে নেওয়া হল যে গত বছর জুন মাসের গালওয়ান সংঘর্ষে তাদের ৪ সেনার মৃত্যু হয়েছে। পিপলস লিবারেশন আর্মির দৈনিক সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে। চিনের সংবাদমাধ্যম সূত্রে খবর, চেন হঙ্গজুন, চেন শিয়াগ্রং, শিয়াও সিইউয়ান এবং ওয়াং জাইরান, এই ৪ জন সেনার মৃত্যু হয়েছিল গালওয়ান ভ্যালির সংঘর্ষে।

২০২০ সালের জুন মাসে গালওয়ান উপত্যকা ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। ভারতের ২০ জন জওয়ান শহীদ হন অন্যদিকে, চিনের কমপক্ষে ৪০ জন মারা গিয়েছিল বলে জানা গিয়েছিল। পরবর্তী ক্ষেত্রে চিনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারতের কেন্দ্রীয় সরকার। দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হওয়ার পরেও সমাধান সূত্র মেলেনি। এদিকে ভারতের সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়, এই সমস্যার সমাধান একমাত্র সেনাবাহিনীই করতে পারে! সব মিলিয়ে উত্তেজনার পারদ চড়ছিল দিন দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *