মানুষের শরীরেও মিলল H5N8! বার্ড ফ্লু থেকে নতুন অতিমারীর আশঙ্কা

ইতিমধ্যে সংক্রমণের বিষয়ে হু-কে সতর্ক করেছে রাশিয়া

afe441b85ba203fe1f20dceca90b71d2

রাশিয়া: ২০১৯ সালের নভেম্বর-ডিসেম্বর নাগাদ চিনের উহান প্রদেশে প্রথম দেখা মিলেছিল করোনা ভাইরাসের। তারপর থেকে এক বছরেরও বেশি সময় ধরে এই মারণ ভাইরাস গোটা বিশ্ব জুড়ে চালিয়েছে তান্ডব, প্রাণ নিয়েছে বহু মানুষের। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আবিষ্কৃত হয়েছে করোনার ভ্যাকসিন। কিন্তু করোনা কাঁটা দূর হতে না হতেই এবার ফের দেখা দিচ্ছে নতুন আতঙ্ক।

বেশ কিছুদিন ধরেই ভারতের একাধিক রাজ্যে পাখিদের মধ্যে দেখা দিয়েছে বার্ড ফ্লুর প্রকোপ। পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত বার্ড ফ্লু-এর কোনো ঘটনা ধরা না পড়লেও পশ্চিমের বিভিন্ন রাজ্যেই মারা পড়েছে শয়ে শয়ে পাখি। এই বার্ড ফ্লু-এর এইচ ফাইভ এন এইট (H5N8) অ্যাভিয়ান ভাইরাসের সন্ধান এবার মিলেছে মানুষের শরীরেও, এদিন এমনটাই জানা গেছে বিশেষ সূত্রের খবরে। তবে এদেশে নয়, রাশিয়ায় মানুষের শরীরে এই বিশেষ ভাইরাসের সংক্রমণের খোঁজ মিলেছে বলে জানা গেছে। নতুন এই রোগ ফের চিন্তার ভাঁজ ফেলেছে বিজ্ঞানীদের কপালে।

মানুষের শরীরে H5N8 ভাইরাস সংক্রমণের প্রথম ঘটনার সঙ্গে সঙ্গেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) ছিল ব্যাপারে সতর্ক করে দিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। একটি টেলিভিশন প্রোগ্রামে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের প্রধান জানিয়েছেন, ভেক্টর ল্যাবরেটরির বিজ্ঞানীরা পোল্ট্রি ফার্মের ৭ জন কর্মীর শরীরে এই সংক্রমণের হদিশ পেয়েছেন। উল্লেখ্য, দক্ষিণ রাশিয়ার ওই এলাকাতেই গত ডিসেম্বরে পাখিদের মড়ক লেগেছিল।

অবশ্য সংক্রামিত কর্মীরা বিশেষ কোনো স্বাস্থ্য জটিলতার মুখোমুখি হননি বলেই জানিয়েছে রাশিয়া। দেশের স্বাস্থ্য মন্ত্রক প্রধানের কথায়, ” H5N8 অ্যাভিয়ান ফ্লু-এর মানুষের শরীরে প্রথমবার সংক্রমণের খবর আমরা হু-কে জানিয়েছি। এটা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার। ভাইরাসের চরিত্র বদল হবে কিনা তা সময় বলবে।” পরবর্তী অতিমারী এড়ানোর জন্য এই ভাইরাস সম্পর্কে এখন থেকেই বিশ্বকে সতর্ক হতে বলেছে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *