হঠাৎ ১০ শতাংশ সংক্রমণ বৃদ্ধি! আবার করোনাতঙ্ক আমেরিকায়

হঠাৎ ১০ শতাংশ সংক্রমণ বৃদ্ধি! আবার করোনাতঙ্ক আমেরিকায়

b5fca656fd62e564784c0b6d8b651819

নিউইয়র্ক: করোনা ভাইরাস যে কী আতঙ্ক সৃষ্টি করেছিল জনমানসে তা কল্পনাতীত। এখন গোটা বিশ্ব কার্যত হাঁফ ছেড়ে বেঁচেছে কারণ এই ভাইরাসের আতঙ্ক এখন তেমন নেই বললেই চলে। জনজীবন আগের মতোই স্বাভাবিক হয়েছে। কিন্তু কিঞ্চিৎ যে ভয়ের কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে রেখেছিল তা স্পষ্ট হচ্ছে। কারণ আমেরিকায় ফের বাড়ছে করোনা। সাম্প্রতিক রিপোর্ট তেমনই বলছে। তাহলে কি আবার সেই করোনাতঙ্ক ফিরে এল?

গত ৬-৭ মাস ধরে কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমশ কমছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে পরিসংখ্যান বলছে, শেষ কয়েকদিন আচমকা প্রায় ১০ শতাংশ কোভিড সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। চিন্তা আরও বাড়ছে কারণ, শুধু আক্রান্তের সংখ্যাই নয় পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও। এই নিয়ে তাই বিশ্লেষণ শুরু করে দিয়েছেন বিশেষজ্ঞরা। কেন আবার হঠাৎ করে বাড়তে শুরু করেছে করোনা, তা আপাতত বুঝে উঠতে পারছেন না তারা। যদিও গবেষণা চলছে বলেই জানা গিয়েছে। যদিও তাঁদের মধ্যে একাংশের ধারণা, কোভিডের মিউটেশন এই বাড়বাড়ন্তের জন্য দায়ী। 

কিন্তু আমেরিকার এই ঘটনা কি গোটা বিশ্বের জন্য ভয়ঙ্কর? এই প্রশ্নের উত্তরে আপাতত ‘না’ বলছেন বিশেষজ্ঞদের অধিকাংশ। তাদের মতে, করোনার নতুন রূপটির রোগ প্রতিরোধ শক্তি শরীরে তৈরি হয়ে যাওয়ার কথা এতদিনে। তা হলে কোনও ভয়ের কিছু থাকবে না। কিন্তু এশিয়ার দিকে কিছু মিউটেশন হয়েছে এই ভাইরাসের। তাদের মধ্যে কয়েকটির জন্য ভয়াবহতা বাড়ার আশঙ্কা থেকে যাচ্ছে। তবে তা খুবই ক্ষীণ বলে ধারনা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *