ভারতীয় বংশোদ্ভূতরাই চালাচ্ছে আমেরিকা! স্বীকার করলেন খোদ বাইডেন

৫০ দিনেরও কম সময়ে ৫৫ জন ভারতীয় বংশোদ্ভূতকে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করেছেন জো বাইডেন

6b9342cca4cfbd7bcd19aff6f179f49e

ওয়াশিংটন: আমেরিকা যুক্তরাষ্ট্রে ভারতীয়দের রমরমা নতুন নয়। দীর্ঘ কাল ধরেই সুদূর মার্কিন মুলুকে পাড়ি দিয়েছেন এদেশের মানুষ, কেউ কর্মসংস্থানের তাগিদে,কেউ আবার উচ্চশিক্ষার প্রয়োজনে।তারপর বংশ পরম্পরাতেই থিতু হয়েছেন বিদেশ বিভুঁইয়ে। মার্কিন মুলুকে ভারতীয় বংশোদ্ভূতদের রমরমার কথা এবার শোনা গেল খোদ প্রেসিডেন্টের গলায়।

মার্কিন যুক্তরাষ্ট্র একপ্রকার দখল করে নিচ্ছে ভারতীয় আমেরিকানরা, এদিন রসিকতার ছলে এমনটাই মন্তব্য করলেন নবনিযুক্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের প্রশাসনে একাধিক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির নিয়োগের পরেই এমন মন্তব্য করেছেন তিনি। জানা গেছে, আমেরিকায় জো বাইডেনের ক্ষমতায় আসার ৫০ দিন না পেরোতেই অন্তত ৫৫ জন ভারতীয় মূলের ব্যক্তিকে প্রশাসনের উচ্চ ও গুরুত্বপূর্ণ পদে বহাল করেছেন খোদ প্রেসিডেন্ট। তালিকায় রয়েছে বাইডেনের স্ক্রিপ্ট লেখক থেকে শুরু করে নাসা আধিকারিক, সকলেই।

আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছেন কমলা হ্যারিস। তিনি দক্ষিণ ভারতের তামিলনাড়ু্র সঙ্গে সম্পর্কযুক্ত। এরপর প্রশাসনের আরো নানা পদে ভারতীয়দের নিয়োগে পর বৃহস্পতিবার বাইডেন বলেন, “ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানরা দেশটাই দখল করে নিচ্ছে।” এরপর ২০২০ সালের নাসার মঙ্গল অভিযানের প্রধান স্বাতী মোহনকে উদ্দেশ্যে করে তিনি আরো বলেন, “আপনি, আমার ভাইস প্রেসিডেন্ট, আমার স্পিচ রাইটার (বিনয় রেড্ডি) সকলেই ভারতীয় বংশোদ্ভূত।”

বস্তুত, ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর কার্যত রেকর্ড গড়েছেন জো বাইডেন। এর আগে কখনো এত বেশি সংখ্যক ভারতীয় মূলের ব্যক্তিকে আমেরিকার প্রশাসনিক ক্ষমতায় নিয়োগ করার কথা ভাবাই হয়নি। তবে কমলা হ্যারিসের নাম এই ৫৫ জন নবনিযুক্ত প্রশাসনিক কর্মকর্তার মধ্যে পড়ে না, কারণ ভাইস প্রেসিডেন্ট একটি নির্বাচনী পদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *