ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল জাপান! জারি সুনামি সতর্কতাও

এদিন ৭.২ মাত্রার ব্যাপক ভূমিকম্পে কেঁপে উঠেছ জাপানের উত্তর পূর্ব উপকূল

d9e8b1df9175239a0477ba3fa945d575

টোকিও: প্রথম সূর্যের দেশ জাপান। কিন্তু এশিয়ার পূর্ব উপকূলের এই ছোটো দেশটিকে ঘিরে থাকে ভূমিকম্প সুনামির মতো ভয়ানক প্রাকৃতিক বিপর্যয়ের ছায়া। প্রায় সবসময়ই জাপান ছোটখাটো ভূমিকম্প এবং তার জেরে জলোচ্ছ্বাসের সাক্ষী থাকে। তবে এবার আর ছোটো নয়, বড়সড় এক ভূমিকম্প এসে কাঁপিয়ে দিল জাপানের উত্তর পূর্ব উপকূল। 

৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপানের উত্তর পূর্ব উপকূল, এমনটাই জানা গেছে সূত্রের খবরে। এই ভূমিকম্পের পরেই প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা করে সুনামি সতর্কতা জারি করেছিল সে দেশের প্রশাসন। আবহাওয়া দফতরের নির্দেশ অনুযায়ী সংশ্লিষ্ট এলাকা থেকে জনগণকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজও শুরু হয়েছিল। কিন্তু অবশেষে কেটে গেছে বড়সড় বিপদের সম্ভাবনা। ঘোষণার ঘন্টাখানেকের মধ্যেই সুনামি সতর্কতা তুলে নিয়েছে জাপানের আবহাওয়া দফতর। 

শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬:০৯ নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। জানা গেছে, উত্তর পূর্বের প্রশান্ত মহাসাগরের মাঝে প্রায় ৬০ কিলোমিটার গভীরতায় ভূমিকম্প আছড়ে পড়ে। এরপরই অন্তত এক মিটার উচ্চতার ঢেউ সহ সুনামির সতর্কতা জারি করে আবহাওয়া দফতর। হাজার হাজার গৃহস্থ মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ দূরত্বে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। জরুরি ভিত্তিতে শুরু হয় সমুদ্র সংলগ্ন এলাকা এ
থেকে লোক সরানোর কাজ।

কিন্তু সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ সুনামির সতর্কতা তুলে নেয় জাপানের আবহাওয়া দফতর। স্থানীয় ইউটিলিটি এবং দেশের নিউক্লিয়ার আধিকারিকরা জানিয়েছেন, সাম্প্রতিকতম ভূমিকম্পটির পর প্রদেশের নিউক্লিয়ার প্ল্যান্টগুলিতে কোনোরকম অস্বাভাবিকত্ব দেখা যায়নি। তবে দেশের মধ্যে রেল চলাচল এমনকি দ্রতগামী বুলেট ট্রেন পরিষেবাও আপাতত বন্ধ রাখা হয়েছে সতর্কতামূলক কারণে। জাপানের এই সাম্প্রতিক ভূমিকম্পটি নিয়ে ইতিমধ্যে জনগণের মধ্যে ছড়িয়েছে আতঙ্ক। প্রায় এক দশক পর এত বড় মাত্রার ভূমিকম্প হয়েছে জাপানে। এর আগে ২০১১ সালে ৯ মাত্রার এক বিধ্বংসী ভূমিকম্প হয়েছিল জাপানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *