পুকুর বুজিয়ে প্রমোটিং! পুলিশে অভিযোগ খোদ পুরসভার

পুকুর বুজিয়ে প্রমোটিং! পুলিশে অভিযোগ খোদ পুরসভার

9ef7e86f58972e116035cc462ab0e846

বেলেঘাটা: ১৪ কাটা প্রায় জমির ওপর রয়েছে পুকুর, আর সেই পুকুর বুজিয়ে চলছে প্রমোটিংয়ের কাজ! ঘটনা বেলেঘাটার। এই খবর সামনে আসার পরেই হইহই কাণ্ড। অভিযুক্ত প্রমোটারের নাম রাজু নস্কর। জানা গিয়েছে, এই খবর পাওয়ার পরেই খোদ কলকাতা পুরসভা স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেছে। পুর প্রশাসক ফিরহাদ হাকিমের নির্দেশে এই অভিযোগ দায়ের হয়েছে বলে জানা গিয়েছে। 

যে পুকুর ভরাট করার অভিযোগ উঠেছে তার আশেপাশে পাঁচিল দিয়ে রাখা হয়েছে। তবে যে ছবি ধরা পড়েছে তাতে স্পষ্ট যে ধীরে ধীরে কী ভাবে পুকুর ভরাটের কাজ চলছে। পুকুরের আশেপাশের গাছ রয়েছে, কিন্তু সেটাও যে সময় বিশেষে কেটে ফেলা হবে তা আন্দাজ করা যায়। প্রসঙ্গত এর আগেও পুকুর ভরাটের অভিযোগ এসেছিল কলকাতা পুরসভার কাছে, যে সময়ে নিজে এলাকা পরিদর্শনে গিয়েছিলেন পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। সেই ঘটনা ঘটেছিল দক্ষিণ কলকাতার সাউথ সিটি এলাকায়। এবার বেলেঘাটা অঞ্চলে একই ধরনের অভিযোগ উঠল। জানা গিয়েছে, বিগত কয়েক সপ্তাহ ধরেই পুকুর ভরাটের কাজ চলছে এলাকায়। ছবিতে স্পষ্ট ধরা পড়ছে যে পুকুরের একদিকে কচুরিপানা জমেছে, আবার আগাছায় ভরে গেছে বেশ কিছু অংশ। সেই সুযোগেই পুকুর ভরাটের কাজ চলছে। সেই প্রেক্ষিতেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেই কারণে খোদ কলকাতা পুরসভা অভিযোগ দায়ের করেছে পুলিশে। বেলেঘাটা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এর আগেও একাধিকবার পুকুর ভরাটের অভিযোগ এসেছে কলকাতা পুরসভার কাছে। সেই সময় পুরো প্রশাসক ফিরহাদ হাকিম কড়া নির্দেশ দিয়েছিলেন এবং জলাভূমি সংরক্ষণ আইনে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন তিনি জানিয়েছিলেন, শহরের প্রান্তে এই ধরনের সমস্যা রয়েছে। তাই নতুন করে যে এলাকা গুলি কলকাতা পৌর নিগমের আওতায় এসেছে সেইসব এলাকায় পুকুরের সংখ্যা কত তা জানতে উদ্যোগী হয়েছিল পুরসভা। কিন্তু সেই সমস্যা যে এখনো বর্তমান তার আদর্শ প্রমাণ দিচ্ছে বেলেঘাটার এই ঘটনা।

​​​​

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *