‘বাংলার বাঘিনী’ মমতার সমর্থনে গলা ফাটালেন পাক হাইকমিশনার!

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত পাক হাইকমিশনার হিসেবে কাজ করেন আব্দুল বশিত

c2fcdb32178f9c76e984ace45a5433fb

ইসলামাবাদ: ভোট উত্তেজনায় কাঁপছে বাংলা। বেজে গেছে একুশের বিধানসভা নির্বাচনের রণডঙ্কা। শুধু পশ্চিমবঙ্গেই নয়, আগামী কয়েক মাসে আসন্ন ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। এমতাবস্থায় নির্বাচনী উত্তাপের মাঝেই ভারতের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন হাইকমিশনার আব্দুল বশিত।

বিজেপির বিরুদ্ধে ভারতে একা লড়াই চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এদিন এমনটাই মন্তব্য করেছেন আব্দুল বশিত। বর্তমানে তিনি ইসলামাবাদের কূটনৈতিক থিঙ্ক ট্যাঙ্কের প্রেসিডেন্ট, একসময় এই আব্দুল বশিত ভারত-পাক সম্পর্কের হাইকমিশনার হিসেবে কাজ করেছেন। ২০১৪ সালের মার্চ থেকে ২০১৭ সালের আগস্ট মাস পর্যন্ত সেই কর্মসূত্রেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর পরিচয় হয়। ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের একাকী লড়াইকে কুর্নিশ জানিয়েছেন প্রাক্তন এই পাক হাইকমিশনার। এ বিষয়ে আরব নিউজ নামক সংবাদমাধ্যমে কলমও ধরেছেন তিনি।

আব্দুল বশিত লিখেছেন, নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনার হিসেবে ২০১৫ সালে একবার কলকাতায় এসেছিলেন তিনি। সেবারই নবান্নে গিয়ে দেখা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। “আমি সবসময়ই সেই সাক্ষাতটি মনে রাখি, উনি ওনার ভদ্রতা এবং রাজনৈতিক ক্ষুরধার বুদ্ধি দিয়ে আমাকে অভিভূত করেছিলেন”, লেখেন আব্দুল বশিত। পাক কূটনীতিবিদের এহেন প্রশংসা একুশের বঙ্গ ভোটের আগে যথেষ্ট তাৎপর্য বহন করবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

 

বস্তুত, নরেন্দ্র মোদী পরিচালিত ভারতীয় জনতা পার্টির প্রতি যে পাক সরকার তথা রাজনীতিবিদরা খুব একটা সন্তুষ্ট নন, তা বলাই বাহুল্য। বিশেষত সম্প্রতি কাশ্মীর ইস্যু এই সম্পর্কের আরো অবনতি ঘটিয়েছে। এমতাবস্থায়, মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘বাংলার বাঘিনী’ বলে উল্লেখ করে বিজেপি সরকারের বিরুদ্ধেই বার্তা দিলেন প্রাক্তন পাক হাইকমিশনার আব্দুল বশিত। উল্লেখ্য, আগামী ২৭ মার্চ থেকে পশ্চিমবঙ্গের আট দফার বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *