পুজোয় বন্ধ টিকাকরণ! আরও বেশি সতর্ক হওয়ার বার্তা

পুজোয় বন্ধ টিকাকরণ! আরও বেশি সতর্ক হওয়ার বার্তা

c882597e26bbd8b0ab3811d185aeb19e

কলকাতা: আজ চতুর্থী। পুজো শুরু হয়ে গিয়েছে বলাই যায়। কিন্তু গত বছর থেকে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও প্রাণ খুলে আনন্দ করা যাচ্ছে না। কারণ, করোনা! আগের বারের মত এবারেও একাধিক নিষেধাজ্ঞা জারি হয়েছে পুজো ঘিরে। যা এমনিতেই দুঃখ দিচ্ছে সকলকে। তবুও সুরক্ষিত তো থাকতেই হবে। সেই প্রেক্ষিতে টিকাকরণ হয়ে উঠেছে গুরুত্বপূর্ণ। তবে এই পুজোর মধ্যে আবার বেশ কয়েক দিন বন্ধ থাকছে টিকাকরণ কর্মসূচিও। জানা গিয়েছে, শহরে ১২ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অর্থাৎ সপ্তমী থেকে দশমী বন্ধ থাকছে করোনার টিকাকরণ। পুরসভার স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানিয়েছেন এমনটাই।

এমনিতেই দ্বিতীয়া-তৃতীয়া থেকেই রাজপথে সাধারণ মানুষের ভিড় চোখে পড়ছে যা রীতিমত চিন্তা বাড়াচ্ছে। দ্বিতীয়ার সন্ধ্যাতে রাজপথে যে ভিড় দেখা গিয়েছে জায়গায় জায়গায় তাতে তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়বে বৈ কমবে না। মণ্ডপের ভেতরে সেই সংখ্যক মানুষ থাকতে না পারলেও মণ্ডপের বাইরে রীতিমতো গিজগিজ করছে মানুষের ঢল। যা দেখে বিশেষজ্ঞদের প্রবল আশঙ্কা বৃদ্ধি পেয়েছে। পুজোতেই ভিত্তিকে নতুনভাবে সংক্রমণ ছড়িয়ে পড়বে এমনই আতঙ্ক সৃষ্টি হয়েছে সকলের মনে। এই পরিস্থিতিতে আবার কয়েক দিন বন্ধ টিকাকরণ, তাই সকলকে যে চূড়ান্ত সতর্ক থাকতে হবে তা বলাই বাহুল্য। কিন্তু কেউ কি সাবধান থাকছে? প্রশ্ন এটাই। পুজোর কয়েক দিন যে হারে মানুষের ভিড় বাড়বে শহরের প্রান্তে প্রান্তে তাতে কোভিড সংক্রমণ যে আরও অনেকটাই ঊর্ধ্বমুখী হবে, তা সহজেই আন্দাজ করা যায়। 

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৭৪৮ জন। যাদের মধ্যে শহর কলকাতাতেই আক্রান্ত ১৫৮ জন, উত্তর ২৪ পরগনায় ১২৮ জন। আপাতত লোকাল ট্রেন না চললেও সাধারণ মানুষের ভিড় যে শহরাঞ্চলে বাড়ছে তা একেবারে স্পষ্ট। তাই অবশ্য ভাবে করোনাভাইরাস তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা অবশ্যই হবে বেড়ে গেল উৎসবের এই ভিড় দেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *