গলছে বরফ? করোনা আক্রান্ত ইমরান খানকে শুভেচ্ছা চিঠি দিলেন মোদী

পাকিস্তানের তরফেও সুসম্পর্ক স্থাপনের ইচ্ছা প্রকাশ করা হয়েছে

96f596bbe45977412bae081b30f85d3d

নয়াদিল্লি: সম্প্রতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইমরান খান, টিকা নেওয়ার পরও পাক প্রধানমন্ত্রীর এই সংক্রমণে প্রশ্নের মুখে পড়েছে চিনা ভ্যাকসিনের কার্যকারিতা। কিন্তু করোনা হোক বা কাশ্মীর, ভারত যে পাকিস্তানের সঙ্গে সুসম্পর্কই চায়, এদিন আরো একবার তা স্পষ্ট করে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তান দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা বার্তাসহ চিঠি পাঠালেন ইসলামাবাদে।

হিংসা, সন্ত্রাস বন্ধ হলেই সুসম্পর্ক তৈরি হবে ভারত পাকিস্তানের, এদিন ইমরান খানকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে এমনটাই বার্তা দিয়েছেন নরেন্দ্র মোদী। দুই দেশের মধ্যে বিশ্বাসের পরিস্থিতি গড়ে উঠতে পারলেই সম্প্রীতি সম্ভব, জানিয়েছেন তিনি। সেই সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর করোনা থেকে দ্রুত আরোগ্য কামনাও করা হয়েছে দিল্লির চিঠিতে। ভারতের প্রধানমন্ত্রীর এই চিঠি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের উন্নতিতে সহায়ক হতে পারে মনে করছে বিশেষজ্ঞ মহল। 

গতকাল অর্থাৎ ২৩ মার্চ ছিল পাকিস্তান দিবস। সেই উপলক্ষ্যেই প্রতিবেশী দেশকে শুভেচ্ছা বার্তা পাঠান নরেন্দ্র মোদী। করোনার ভ্রুকুটিকে অতিক্রম করার জন্য ইমরান সরকারের লড়াইকে কুর্নিশও জানিয়েছেন তিনি। বস্তুত, ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে আগ্রহী পাকিস্তানও। সেই মর্মে দুদিন আগেই কূটনৈতিক স্তরে নয়াদিল্লিকে বার্তা পাঠানো হয়েছিল। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের ইচ্ছা প্রকাশ করেছিলেন পাক রাষ্ট্রদূত। 

পাক হাই কমিশনারের তরফে গত সোমবারের ওই বার্তায় বলা হয়েছিল, ভারত-পাকিস্তানের মধ্যে শান্তি স্থাপনের জন্য আলোচনার ভিত্তিতে জম্মু-কাশ্মীর সমস্যার সমাধান করা দরকার। বৃহত্তর স্বার্থের কথা চিন্তা করে দক্ষিণ এশিয়ায় শান্তি স্থাপন জরুরি। উল্লেখ্য, দিন কয়েক আগেই পাকিস্তানে বিপুল পরিমাণ করোনা ভ্যাকসিনের ডোজ পাঠিয়েছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *