iPhone-এর বাক্সে চার্জার না থাকায় জরিমানা ২০ লক্ষ ডলার

iPhone-এর বাক্সে চার্জার না থাকায় জরিমানা ২০ লক্ষ ডলার

 
ব্রাজিল: আইফোন ১২ কিনতে চাইছেন? তাহলে এই খবরটি আগে দেখে নিন৷ আইফোন ১২-র বাক্সে ফোন ছাড়া থাকছে শুধু একটি চার্জিং কেবল। থাকছে না চার্জার বা হেডফোন। চার্জার কিনতে গেলে আলাদা করে কড়ি গুনতে হবে আপনাকে। বাজারে আসার পর থেকে অনেকেই বিষয়টি মেনে নিলেও, ব্রাজিলের এক ব্যক্তি বেঁকে বসেন৷ আর তাতেই জরিমানার মুখে পড়তে হল অ্যাপেলকে৷

সম্প্রতি ব্রাজিলের  ক্রেতা সুরক্ষা বিভাগ ‘প্রোকন-এসপি’ অ্যাপলকে ২০ লক্ষ মার্কিন ডলার জরিমানা করেছে। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৪ কোটি ৪৮ লক্ষ ৬১ হাজার টাকা৷ বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন, চার্জার ছাড়া ফোন বিক্রি এবং অন্যায় নীতির অভিযোগ আনা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে।

গত বছর অক্টোবরে অ্যাপেল তাদের ‘আইফোন ১২’ সিরিজ বাজারে আনে। যেখানে ফোনের বাক্সে রাখা হয়নি কোনও চার্জার এবং হেডফোনও। রয়েছে শুধু জ্যাকবিহীন একটি চার্জিং কেবল। ল্যাপটপ বা অন্য কোনও ডিভাইস থেকে ওই জ্যাকের মাধ্যমে আইফোন চার্জ করতে হবে। আর যদি আলাদা করে চার্জিং অ্যাডাপ্টর কিনতে হয়, তার জন্য প্রায় অতিরিক্ত দু’ হাজার টাকা খরচ করতে হবে। এই কারণে অনেকেই আইফোন ১২ নিয়ে বিরক্তিও প্রকাশ করেছেন। কারণ চার্জার ছাড়া একটি ফোন ব্যবহার করতে সমস্যা হয়৷ তাছাড়া চার্জার যখন একটি ফোনের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত, তখন সেটা আলাদা করে কিনতে হবে কেন?

পরিবেশ বাঁচানোর লক্ষ্যেই তাঁরা চার্জার ছাড়া আইফোন উৎপাদন করছেন বলে অক্টোবরেই জানিয়েছিলেন অ্যাপলের ভিবি লিজা জ্যাকসন৷ অ্যাপেলের তরফে দাবি করা হয়েছে, নতুন ফোনের জন্য চার্জার কম উৎপাদন করে ২০ লক্ষ মেট্রিক টন কার্বন কমানো গিয়েছে। যা সাড়ে ৪ লক্ষ গাড়ি থেকে উৎপাদিত কার্বনের সমান।

‘আইফোন ১২ মিনি’র যে মডেলটির দাম আমেরিকায় ৭২৯ ডলার তারই দাম ব্রাজিলে পড়ে ১,২০০ ডলার। কিন্তু ব্রাজিলের এই চার্জার সংক্রান্ত মামলার সময় ক্রেতা সুরক্ষা বিভাগ ‘প্রোকন-এসপি’র তরফে অ্যাপলকে প্রশ্ন করা হয়, চার্জার না দিলে ফোনের মূল্য কমবে কিনা। চার্জার ছাড়া কত দাম, চার্জার নিয়েই বা কত দাম, জানতে চাওয়া হয়েছিল তাও। অ্যাপেলের তরফে সেই প্রশ্নের কোনও সদুত্তর পাওয়া যায়নি। তার পর ‘প্রোকন-এসপি’র এগজিকিউটিভ ডিরেক্টর ফার্নান্ডো ক্যাপেজ জানিয়েছেন, অ্যাপেলের বোঝা উচিত ব্রাজিলে ক্রেতা সুরক্ষা আইনকানুন খুব কঠোর। আর অ্যাপেলের সেই আইন মানা উচিত।’ অ্যাপলের তরফে এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি এখনও। তাদের আদালতে যাওয়ার সুযোগ রয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *