আকাশ ছোঁয়া দাম, তবু মা লক্ষ্মী বলে কথা, হাত পুড়িয়েও বাজার করছেন গৃহিনীরা

আকাশ ছোঁয়া দাম, তবু মা লক্ষ্মী বলে কথা, হাত পুড়িয়েও বাজার করছেন গৃহিনীরা

5da9085d7c992adea2bab08c38c555d3

আগরতলা: রাত পোহালেই বাঙালির প্রতিটি ঘরে ঘরে পালিত হবে কোজাগরী লক্ষ্মী পূজো। লক্ষ্মী পূজো উপলক্ষে ছোট্ট পার্বত্য ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা শহরের বাজারে চলে এসেছে লক্ষ্মী মূর্তি। আগরতলা শহরের বিভিন্ন বাজারগুলোতে লক্ষ্মী মূর্তি নিয়ে পসরা সাজিয়ে বিক্রেতারা  বসে রয়েছে৷  ক্রেতারা লক্ষ্মী মূর্তি কিনতে বাজারে আস্তে আস্তে করে ভিড় ভিড় জমাচ্ছেন।

লক্ষ্মী পুজো উপলক্ষে বাজারে ভিড় গৃহলক্ষীদের।আগামী মঙ্গলবার কোজাগরি লক্ষ্মীপূজো। সেই উপলক্ষে বাজার করতে বাজারে ভিড় জমায় মহিলারাও। তবে এই বছর মহামারি কোভিডের জন্য লক্ষ্মী পুজোর বাজার আকাশ ছোঁয়া।

লক্ষ্মী প্রতিমা, ফলমূলসহ পূজার সামগ্রী কিনতে সোমবার থেকে ভিড় জমাচ্ছে আস্তে আস্তে করে বাজারে ক্রেতারা। মাটির তৈরি লক্ষ্মী প্রতিমার পসরা নিয়ে বিক্রেতারা হাজির হয়েছেন রাজধানী আগরতলা শহরে। ১২০ টাকা থেকে সাড়ে ৩০০ টাকা পর্যন্ত মাটির তৈরি লক্ষ্মী প্রতিমা বিক্রি হচ্ছে৷ তবে গত বছরের তুলনায় সমস্ত কিছুর দাম অনেক বেশি লক্ষ্মী পুজোর বাজারে।

স্থানীয় বধূ রমলা নায়েকের কথায়, ‘‘শুধু তো প্রতিমা কিনলে হবে না৷ পুজোর অনেক উপাচার আছে৷ কিন্তু দুর্বা থেকে শুরু করে ফল প্রতিটি জিনিসেরই দাম এতটাই বেশি যে বাজারে বেরিয়ে রীতিমতো নাস্তানাবুদ হতে হচ্ছে৷ কিন্তু এদিকে মা লক্ষ্মীর পুজো যে না করলেই নয়৷’’ স্বভাবতই উর্ধমুখী বাজারে হাত পুড়িয়ে হলেও প্রয়োজনীয় উপাচারের সামগ্রী কিনছেন ক্রেতারা৷ কারণ, “এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমারই ঘরে থাকো আলো করে” এই ব্রত নিয়ে আগামী মঙ্গলবার নিষ্ঠার সাথে লক্ষ্মী পুজো করবেন গৃহনীরা। বাংলার মতো ত্রিপুরার প্রতি ঘরও যে মেতে উঠবে লক্ষ্মীর আরাধনায়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *