বাংলাদেশে অশান্তির মাঝেই সম্প্রীতির নজির গড়ল মালদহ

বাংলাদেশে অশান্তির মাঝেই সম্প্রীতির নজির গড়ল মালদহ

f1dffaa6c7f0509aeb585afd536afa86

 

হরিশ্চন্দ্রপুর: বাংলাদেশ কাণ্ডের মাঝেই হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের উদ্যোগে মালদহের হরিশ্চন্দ্রপুর থানা এলাকার কুমেদপুর তালগ্রাম হাটে আজ অনুষ্ঠিত হয়ে গেল শতবর্ষ প্রাচীন আদিবাসী নৃত্যের মেলা। হরিশ্চন্দ্রপুর সহ জেলার ১২টি সাঁওতালি নৃত্যের দল এই মেলায় অংশগ্রহণ করেছিল। শতবর্ষ ধরে চলছে হরিশ্চন্দ্রপুর তালগ্রাম হাট অঞ্চলে আদিবাসী নৃত্যের মেলা।

এই কুমেদপুর তালগ্রাম হাটে দীর্ঘদিন ধরে এলাকার হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ দুর্গা পুজোর আয়োজন করে থাকে। এই পূজার অধিকাংশই ব্যয় ভার বহন করে সদলী চক হাইস্কুলের ম্যানেজিং কমিটি। মুসলিম অধ্যুষিত এলাকা হলেও কুমেদপুর তালগ্রাম হাটের দুর্গাপূজা আয়োজনে কোন ত্রুটি রাখেন না মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। দুর্গা পুজোর পাশাপাশি বিজয়া দশমী থেকে শুরু হয় মেলা।

সাঁওতালি নৃত্য প্রতিযোগিতা আকর্ষণের কেন্দ্রবিন্দু বহুযুগ ধরে। এলাকার হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ কুমেদপুর তালগ্রাম হাটের মাঠে ভিড় জমায় এই আদিবাসী নৃত্য প্রতিযোগিতা দেখার জন্য। এবারেও এর ব্যতিক্রম হয়নি। মেলা কমিটির আয়োজক আশরাফুল হক জানান, দীর্ঘদিন ধরে চলা এই আদিবাসীদের নৃত্যের মেলা এলাকার ঐতিহ্য হয়ে উঠেছে। এলাকার হিন্দু মুসলিম কাঁধে কাঁধ মিলিয়ে এই মেলা আয়োজন করে থাকে । হরিশ্চন্দ্রপুর দু নম্বর ব্লকের কুমেদপুর এলাকা প্রত্যন্ত অঞ্চল এলাকার অধিকাংশ মানুষ গরিব। তবে মনের দিক থেকে তাঁরা অনেক বড়৷ ফি বারই এলাকার মানুষ সেই সম্প্রীতির বার্তা দেন৷ কারণ, এখানকার মানুষ অন্তর থেকে বিশ্বাস করেন, মানুষের আলাদা করে কোনও জাত হয় না৷ একটা জাত, সেটা হল মানব ধর্ম৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *