আগামী দু’দিন ‘হলুদ’ সতর্কতা রাজ্যে! রাতে বাড়তে পারে বৃষ্টি

আগামী দু’দিন ‘হলুদ’ সতর্কতা রাজ্যে! রাতে বাড়তে পারে বৃষ্টি

768234be1c16e9a98428d3899e4798d4

কলকাতা: পূর্বাভাস যা ছিল ঠিক সেই মতোই বদলে গিয়েছে বঙ্গের আবহাওয়া। পুজোতে বৃষ্টি হওয়ার কথা থাকলেও সেইভাবে হয়নি যা বাঙালিকে স্বস্তি দিয়েছিল। কিন্তু পুজো কাটতেই অকাল বর্ষণ শুরু হয়েছে যা আগামী কয়েকদিন চলবে বলেই জানান দিচ্ছে হাওয়া অফিস। আজ রাজ্যজুড়ে ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে, এদিকে আগামী দু’দিন অর্থাৎ মঙ্গলবার এবং বুধবার ‘হলুদ সতর্কতা’ রয়েছে। আজ রাত থেকে আরও বৃষ্টি বাড়বে বলেই পূর্বাভাস। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গ ও উত্তর ওড়িশার উপরে নিম্নচাপ তৈরি হয়েছে। তার ফলেই এই অকাল বৃষ্টিপাত। খাতায়-কলমে বর্ষা বিদায় নিলেও এখনও বৃষ্টি যায়নি বাংলা থেকে। বৃহস্পতিবার পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে বলেই অনুমান করা হচ্ছে। হাওয়া অফিস আরও জানিয়েছে, এইকদিন কলকাতা ছাড়াও ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। আগামীকাল কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরে ‘হলুদ সতর্কতা’ জারি করা হয়েছে। অন্যদিকে বুধবার বীরভুম এবং মুর্শিদাবাদে জারি হয়েছে একই সতর্কতা। পাশাপাশি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানান হয়েছে। 

আরও জানান হয়েছে, প্রায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উপকূলের চার জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সব জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে, যা আজ সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে। আবার, ভারতের দক্ষিণের রাজ্যে ভারী বৃষ্টিপাত হয়েছে এবং কেরলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই কারণে ইতিমধ্যেই উপকূলবর্তী অঞ্চলের মানুষ এবং মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কেরলের বন্যায় আপাতত মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। আরও মৃত্যু হতে পারে বলে আশঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *