RG Kar: অচলাবস্থা অব্যাহত, ইন্টার্ন-জুনিয়র ডাক্তারদের দেওয়া হল ‘ডেডলাইন’

RG Kar: অচলাবস্থা অব্যাহত, ইন্টার্ন-জুনিয়র ডাক্তারদের দেওয়া হল ‘ডেডলাইন’

887496a98330efc5aed47bcd0868e904

কলকাতা: আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে পড়ুয়া, ইন্টার্ন ও জুনিয়র ডাক্তারদের একাংশের আন্দোলন ও কর্মবিরতির জেরে চলা অচলাবস্থা অব্যাহত। এই পরিস্থিতিতে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে আজ কিছু কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২ ঘণ্টার মধ্যে কাজে যোগ না দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ইন্টার্নদের জানিয়ে দেওয়া হয়েছে যে, কাজে না এলে তা গরহাজির হিসাবে গণ্য করা হবে এবং সেই অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার ও ডেপুটি সুপার জরুরি বিভাগ সহ হাসপাতালের বিভিন্ন বিভাগে ঘুরে গরহাজির জুনিয়র ডাক্তারদের তালিকা তৈরি করেছেন। সেই তালিকা স্বাস্থ্যভবনে পাঠানো হবে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য, এই হাসপাতালের অধ্যক্ষের পদত্যাগের দাবিতে মেডিক্যাল পড়ুয়া, ইন্টার্ন ও জুনিয়র ডাক্তারদের একাংশ আন্দোলনে নেমেছেন। এর প্রভাব পড়েছে পরিষেবায়। চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা।

আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের দাবি, অধ্যক্ষ পদত্যাগ না করলে তাঁরা অনশন চালিয়ে যাবে। এর জেরে পরিস্থিতি আরও জটিল হয়েছে কারণ চিকিৎসা প্রায় ব্যাহত। অনেক রোগীদের ফিরে যেতে হচ্ছে। এমতাবস্থায় গতকালই কড়া পদক্ষেপ নিয়েছিল রাজ্য সরকার। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ‘মেন্টর গ্রুপ’ তৈরি করা হয়। আন্দোলনকারীদের কাজে ফেরানোর চেষ্টা করেন সেই গ্রুপের সদস্যরা। যদিও তারা নিজেদের দাবিতে অনড়। অধ্যক্ষ ইস্তফা না দিলে তারা কাজে ফিরবেন না বলে সাফ জানিয়েছেন জুনিয়র ডাক্তাররা। তাই এখন যেভাবে হোক হাসপাতালের চিকিৎসা পরিষেবা স্বাভাবিক করতে উঠে পড়ে লেগেছে প্রশাসন। 

এই ইস্যুতে বৈঠকও হয়েছিল, কিন্তু তাতেও সমাধান মেলেনি একদম। তাই গতকাল থেকেই কাজে অনুপস্থিত পিজিটি-ইন্টার্নদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছে আরজি কর হাসপাতাল কর্তৃপক্ষও। যারা অনুপস্থিত তাঁদের নামের পাশে ‘অ্যাবসেন্ট’ লিখে এম‌এসভিপিকে নোটিশ করাতে বলা হয়েছে। অর্থাৎ, শৃঙ্খলাভঙ্গের দায়ে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *