আর নয় বিদেশিনী বিয়ে! নাগরিকদের জন্য কড়া নিয়ম সরকারের!

আর নয় বিদেশিনী বিয়ে! নাগরিকদের জন্য কড়া নিয়ম সরকারের!

1986f5d9bd8ddd6dce212d1a11baf8b1

সৌদি আরব: বিদেশি মহিলাদের বিয়ে করার ক্ষেত্রে সৌদি আরবের পুরুষদের জন্য কড়া নিয়ম জারি করল সেই দেশের প্রশাসন। ইচ্ছে হলেই সৌদি আরবের পুরুষরা পাকিস্তান, বাংলাদেশ, চাঁদ ও মায়ানমারের মেয়েদের বিয়ে করতে পারবে না। তার জন্য তাদের বিশেষ সরকারি অনুমতির প্রয়োজন হবে। এমনটাই জানিয়েছে সৌদি আরবের একটি সংবাদমাধ্যম।

সৌদি আরবের বিখ্যাত সংবাদমাধ্যম ডন-এর রিপোর্ট অনুযায়ী, “পরিসংখ্যান বলছে বর্তমানে সৌদি আরবে পাকিস্তান, বাংলাদেশ, চাঁদ ও মায়ানমারের প্রায় ৫০ হাজার মহিলা রয়েছেন। সৌদি আরবের পুরুষদের মধ্যেও বিদেশি মহিলাদের বিয়ে করার বিশেষ প্রবণতা দেখা যায়। এই প্রবণতা রুখতেই সৌদি প্রশাসনের এমন কঠোর সিদ্ধান্ত। এবার থেকে বিদেশি মহিলাদের বিয়ে করার ক্ষেত্রে সৌদির পুরুষদের কড়া নিয়মকানুন মানতে হবে।” সৌদির ওই সংবাদমাধ্যমকে মক্কার পুলিশ ডিরেক্টর-জেনারেল আসাফ আল-কুরেশি জানিয়েছেন, “এখন থেকে বিদেশী মহিলাদের বিয়ে করার জন্য বিশেষ সরকারি অনুমতির প্রয়োজন পড়বে। এই অনুমতির জন্য নির্দিষ্ট সরকারি দফতরে আবেদন করতে হবে। আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ২৫ বছর হতে হবে।”

তিনি আরও জানিয়েছেন, “নির্দিষ্ট সরকারি দফতরে আবেদনকারীর ফ্যামিলি কার্ডের প্রতিলিপি-সহ অন্যান্য যাবতীয় পরিচয়পত্র ও স্থানীয় জেলার মেয়রের সই করা শংসাপত্র জমা করতে হবে। আবেদনকারী যদি বিবাহিত হন সেক্ষেত্রে হাসপাতালে রিপোর্ট দিয়ে প্রমাণ করতে হবে যে তার স্ত্রী বিশেষভাবে সক্ষম কিংবা জটিল রোগে আক্রান্ত অথবা বন্ধ্যাত্বের শিকার। এছাড়াও, যে সব পুরুষদের সদ্য বিবাহবিচ্ছেদ হয়েছে তারা বিবাহবিচ্ছেদের ছয় মাসের মধ্যে অন্য বিদেশি মহিলাকে বিয়ের জন্য আবেদন করতে পারবেন না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *