কিছুদিনেই বাংলায় ঢুকে পড়বে শীত! তবে বৃষ্টি কমছে না এখনই

কিছুদিনেই বাংলায় ঢুকে পড়বে শীত! তবে বৃষ্টি কমছে না এখনই

09ab3747901356d4d46375c082d2a436

কলকাতা: নিম্নচাপ সরে গিয়েছে বিহারের দিকে। আজ থেকে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি, কিন্তু উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে, এই সপ্তাহের শেষ থেকে রাজ্যের তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করবে বলেও জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। অর্থাৎ বাংলায় ঢুকবে শীত। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, নিম্নচাপ সরে যাওয়ার কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমতে শুরু করবে বৃষ্টি আজ রাতের পর থেকেই কিন্তু উত্তরবঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হবে এখনো অন্তত দু’দিন। বিরাট বড় বিপর্যয়ের আশঙ্কা না থাকলেও ভারী বৃষ্টিতে পরিস্থিতি যে জটিল হবে তা অনুমান করা যাচ্ছে। যদিও বৃষ্টি কমলেও তা একবারে যে বন্ধ হয়ে যাবে তেমন কোনও পূর্বাভাস নেই। উল্টে হাওয়া মহল জানাচ্ছে, উপকূলবর্তী জেলাগুলি যেমন হাওড়া এবং দুই ২৪ পরগনাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এখনো হবে এবং মাঝে মাঝে তা বাড়তে পারে। অন্যদিকে আরও জানানো হয়েছে, চলতি সপ্তাহের শেষের দিক থেকেই তাপমাত্রা কমতে শুরু করবে এবং প্রাক শীত পর্ব শুরু হয়ে যাবে। অর্থাৎ এককথায় নিম্নচাপ বিদায়ের সঙ্গে সঙ্গে শীতের আমেজ তৈরি হতে শুরু করবে বাংলায়।

এমনিতেই পুজোর মধ্যে বৃষ্টি হওয়ার কথা ছিল। কিন্তু সেভাবে হয়নি। তবে পুজোর পর এবং লক্ষ্মী পুজোর আগে যে ভারি বৃষ্টিপাত হবে তারও পূর্বাভাস ছিল। সেই হিসেবেই রবিবারের পর থেকেই বৃষ্টি শুরু হয়েছে রাজ্যে। টানা বৃষ্টিতে আবার জলমগ্ন হয়েছে বেশ কিছু এলাকা। আজ সকাল থেকেও ভালোই বৃষ্টিপাত হচ্ছে শহর এবং রাজ্যের একাধিক জেলায়। তবে আজ পারতপক্ষে সুখবর দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টিপাত কমে গিয়ে বঙ্গে ঢুকবে শীত, তাতে এক নিমেষে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *