প্রাণীদের জন্য বিশ্বের প্রথম করোনা টিকা আবিষ্কার রাশিয়ার!

প্রাণীদের জন্য বিশ্বের প্রথম করোনা টিকা আবিষ্কার রাশিয়ার!

9c4c1573fe61c1a0efcb8ef19336774e

 
রাশিয়া: করোনা নামক অতিমারি এখনও বিদায় নেয়নি৷ বরং দ্বিতীয় ইনিংস খেলছে আরও ভয়ঙ্করভাবে৷ বিশ্বজুড়ে চলছে করোনার টিকাকরণ৷ এর মধ্যে প্রাণিদেহে ব্যবহারের জন্য টিকা আবিষ্কার করল রাশিয়া৷ আগেই মানবদেহের জন্য করোনাভাইরাসের টিকা আবিষ্কার করেছে রাশিয়া। এবার দেশটি প্রাণিদেহে ব্যবহারের জন্য করোনার টিকা নিয়ে এল। প্রাণীদের জন্য বিশ্বের প্রথম করোনার টিকা আবিষ্কারের স্বীকৃতি পেল রাশিয়া।

বুধবার এই তথ্য জানিয়েছে রাশিয়ার কৃষি ও পশুপালন খাতের পর্যবেক্ষক সংস্থা রোসেলখোদনাজর। টিকাটির নাম ‘কারনিভ্যাক-কোভ’৷ রাশিয়ার কেন্দ্রীয় সংস্থার একটি ইউনিট ‘কারনিভ্যাক-কোভ’ নামের টিকাটি তৈরির সঙ্গে যুক্ত ছিল। সংস্থার উপপ্রধান কনস্তানতিন সাভেনকভ জানিয়েছেন, গত অক্টোবরে কারনিভ্যাক-কোভ টিকা পরীক্ষামূলক ব্যবহার করা শুরু হয়েছিল। সেই সময় কুকুর, শিয়াল, বিড়াল, মিঙ্ক-সহ অন্যান্য প্রাণীর ওপর পরীক্ষা করে সাফল্য পাওয়া গিয়েছে।

কনস্তানতিন সাভেনকভ বলেন, পরীক্ষামূলক ব্যবহারের সময় দেখা গিয়েছে, এই টিকা প্রাণীদের ব্যবহারের জন্য একদম সুরক্ষিত। এটি প্রাণিদেহে  অ্যান্টিবডি তৈরি করতে একশো ভাগ সক্ষম। টিকা দেওয়ার পর ছ’ মাস পর্যন্ত এটি প্রাণীকে করোনা থেকে সুরক্ষা দিতে পারে। তবে গবেষকেরা এ বিষয়ে আরও বিশ্লেষণ করে যাচ্ছেন। কনস্তানতিন সাভেনকভ আরও যোগ করেন, এপ্রিল মাসের গোড়া থেকেই কারনিভ্যাক-কোভ টিকার বাণিজ্যিক উৎপাদন শুরু করবে রাশিয়া। প্রসঙ্গত, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এর আগে তিনটি টিকা তৈরি করেছে রাশিয়া। তিনটি টিকাই মানব শরীরে ব্যবহারের জন্য। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে রাশিয়ার স্পুতনিক-ভি টিকা নিয়ে। এছাড়া জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য এপিভ্যাককরোনা ও কোভিভ্যাক নামের আরও দু‘টি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে মস্কো।

উল্লেখ্য, বিশ্বজুড়েই করোনা পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হচ্ছে। রয়েছে ফের ঝুঁকির সম্ভাবনা৷ অনেক জায়গায় শুরু হয়েছে লকডাউন৷ এর মধ্যেই চলছে ভ্যাকসিন দেওয়ার কাজ৷ এই সময় প্রাণীদের জন্য করোনা টিকা আবিষ্কার খুবই উপকারী বলে মনে করছেন চিকিৎসকরা৷ কারণ প্রাণিদের থেকেও করোনার সংক্রমণ ছড়াতে পারে মানবদেহে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *