উপনির্বাচন শেষ হতে না হতেই পুরভোট? প্রস্তুতি শুরু নির্বাচন কমিশনের

উপনির্বাচন শেষ হতে না হতেই পুরভোট? প্রস্তুতি শুরু নির্বাচন কমিশনের

কলকাতা: এই সপ্তাহের শেষেই রাজ্যে ৪ কেন্দ্রে উপনির্বাচন সংঘটিত হতে চলেছে। নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তার ফলাফল ঘোষণা। তবে আপাতত যা খবর পাওয়া যাচ্ছে তাতে উপনির্বাচন শেষ হতে না হতেই আবার রাজ্যের ভোটের দামামা বেজে যাবে। কারণ চলতি বছরের শেষেই পুরভোট হতে চলেছে। যার প্রস্তুতি ইতিমধ্যেই নিতে শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন বলে সূত্রের খবর। সবকিছু ঠিক থাকলে, আগামী ডিসেম্বর মাসে কলকাতা, হাওড়া এবং বিধাননগরে পুরভোট হতে চলেছে।

রাজ্য সরকার বড়দিনের আগেই পুরভোট করাতে আগ্রহী। সূত্রের খবর, সেই অনুযায়ী ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। সবকিছু ঠিক থাকলে হয়তো ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উপরিউক্ত তিন জায়গায় পুরভোট সংঘটিত হবে। ১২ ডিসেম্বর কিংবা ১৯ ডিসেম্বর পুরভোট হতে পারে বলে মনে করা হচ্ছে। বাকি পুরসভার ভোট আগামী বছরের শুরুর দিকে করা হতে পারে। গত বছর ফেব্রুয়ারি মাসের এই ভোটের প্রস্তুতি শুরু করেছিল রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণের ফলে আদতে ভোট করানো যায়নি রাজ্যে। তারপর থেকে অবশ্য পরিস্থিতি অনেক বদলেছে এবং চলতি বছর রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। কিছুদিন আগে ৩ কেন্দ্রেও নির্বাচন হয়েছে এবং এখন আবার ৪ কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। তাই আপাতত রাজ্যের পরিস্থিতির দিকে নজর রেখে তাড়াতাড়ি পুরভোট সম্পন্ন করতে চাইছে নির্বাচন কমিশন।

বিধানসভা নির্বাচন হওয়ার পরেই পুরভোট কবে হবে তা নিয়ে জল্পনা সৃষ্টি হয়েছিল। এর আগে খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুরভোট নিয়ে আগ্রহ দেখিয়েছেন। সেই প্রেক্ষিতে রাজ্যের শাসক দল নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। এবার স্পষ্ট হয়ে গেল যে রাজ্য নির্বাচন কমিশন নিজেও ডিসেম্বরের মধ্যেই পুরভোট করাতে আগ্রহী। তাই আপাতত ধরে নেওয়া হতেই পারে যে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহেই রাজ্যে আবার নির্বাচন হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *