এক সপ্তাহে ২৭% বেড়েছে সংক্রমণ! কলকাতা নিয়ে উদ্বেগ কেন্দ্রের

এক সপ্তাহে ২৭% বেড়েছে সংক্রমণ! কলকাতা নিয়ে উদ্বেগ কেন্দ্রের

835ab74a957a93978da1f41c1507a4b6

কলকাতা: সামগ্রিকভাবে বিগত কয়েকদিনে রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে মনে হলেও আদতে যে এত স্বস্তি পাওয়ার কিছু নেই তা এখন স্পষ্ট হয়ে গেল। কারণ রিপোর্ট অনুযায়ী গত এক সপ্তাহে শুধুমাত্র কলকাতার সংক্রমণ বৃদ্ধি হয়েছে ২৭ শতাংশের কাছাকাছি! ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকারকে এই ইস্যুতে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তারা রাজ্য তথা কলকাতা শহর নিয়ে যথেষ্ট চিন্তিত। মনে করা হচ্ছে উৎসবের পরেই দ্রুতগতিতে বাড়তে শুরু করেছে দৈনিক সংক্রমণ।

তথ্য অনুযায়ী, গত এক মাসে রাজ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন প্রায় ২১ হাজার জন, যা গোটা দেশের মোট আক্রান্তের ৩.৪ শতাংশের কাছাকাছি। এই একই সময় পশ্চিমবঙ্গে মৃত্যু হয়েছে ৩৪৩ জনের যা ভারতের নিরিখে ৪.৭ শতাংশ। রাজ্যের এই পরিসংখ্যান আতঙ্ক সৃষ্টি করলে শুধুমাত্র শহর কলকাতার পরিসংখ্যান আরো উদ্বেগ বাড়িয়ে দেবে রাজ্যবাসীর। কারণ গত এক সপ্তাহে শুধুমাত্র শহরের সংক্রমণের হার বেড়েছে ২৭ শতাংশ। দৈনিক আক্রান্তের গড়ের পাশাপাশি সংক্রমণের হার বাড়ার ফলে কলকাতা নিয়ে আলাদা ভাবে চিন্তা বেড়েছে কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় তথ্য বলছে, অল্প কয়েকদিনের মধ্যেই ৫.৬ শতাংশ সংক্রমণের হাত থেকে এখন কলকাতার সংক্রমণের হার পৌঁছে গেছে ২৭ শতাংশে, যা অবশ্য ভাবে উদ্বেগের কারণ। 

উল্লেখ্য, দুর্গা পুজো মিটতেই বাড়তে শুরু করেছে সংক্রমণ। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে রাজ্য স্বাস্থ্য দফতর৷ নাইট কারফিউর উপর বেশি করে জোর দেওয়া হচ্ছে৷ স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুসারে কলকাতা তো বটেই সংক্রমণ বাড়তে শুরু করেছে হাওড়া, হুগলী, দুই ২৪ পরগণা, নদিয়া, উত্তর দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান এবং দার্জিলিংয়ে। এরই মধ্যে আবার আগামী মাসেই খুলতে চলেছে স্কুল। তার আগে আবার রয়েছে চার কেন্দ্রের নির্বাচন। সব মিলিয়ে আগামী দিনের পরিস্থিতি কী হতে চলেছে তা স্পষ্ট হচ্ছে না কারোর কাছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *