অপরিকল্পিত সিদ্ধান্ত! রাজ্যের স্কুল-কলেজ খোলার নির্দেশকে ভালোভাবে দেখছে না বিজেপি

অপরিকল্পিত সিদ্ধান্ত! রাজ্যের স্কুল-কলেজ খোলার নির্দেশকে ভালোভাবে দেখছে না বিজেপি

68c7ecf1f111fe63dfc00ecfd211af76

কলকাতা: করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিগত প্রায় দু’বছর ধরে বন্ধ রয়েছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে আগামী নভেম্বর মাস থেকেই রাজ্যের স্কুল খুলে যাবে। শিক্ষা মহল এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও বিজেপি রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করেছে। গেরুয়া শিবিরের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে নবান্নের এই সিদ্ধান্ত অপরিকল্পিত। এই ইস্যুতে বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডঃ সুভাষ সরকার একহাত নিয়েছেন সরকারকে।

আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলতে চলেছে স্কুল আর এই সিদ্ধান্তকে একেবারেই অপরিকল্পিত বলছেন বিজেপি সাংসদ। সুভাষ সরকারের বক্তব্য, এই সিদ্ধান্ত রাজ্য সরকার একেবারেই পরিকল্পনামাফিক নেয়নি। আর এই ধরনের অপরিকল্পিত সিদ্ধান্ত পরিস্থিতি আরও জটিল করে দিতে পারে। এখনো পর্যন্ত রাজ্যে চালু হয়নি লোকাল ট্রেন; কবে চালু হবে সে ব্যাপারেও কিছু বলা হয়নি। তার আগেই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে রাজ্য সরকার যা একেবারেই অপরিকল্পিত। তাঁর স্পষ্ট বক্তব্য, পরিকল্পনাহীন ভাবে স্কুল এবং কলেজ খোলার সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়।

এর পাশাপাশি তিনি রাজ্য সরকারের বিরুদ্ধে আরো বড় অভিযোগ এনেছেন। সুভাষের দাবি, স্কুল এবং কলেজ নিয়ে কেন্দ্রীয় সরকার রাজ্যকে প্রায় ১৪ টি অ্যাডভাইজারি পাঠিয়েছিল কিন্তু রাজ্য তার কোনটার উত্তর দেয়নি এখনো পর্যন্ত। এদিকে উৎসবের আবহে সাধারণ মানুষ রাস্তায় বেরিয়েছে এবং তারপর থেকে সংক্রমণ বাড়তে শুরু করেছে বাংলায়। এর মধ্যে আগামী মাসে স্কুল খোলা হচ্ছে, যেটা একেবারেই ভাল সিদ্ধান্ত বলে মনে হচ্ছে না। তাই এই বিষয়ে আরো ভেবে চিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত রাজ্য সরকারের বলে মনে করছেন তিনি। যদিও, স্কুল খোলার আগে স্কুল কর্তৃপক্ষকে কী কী মানতে হবে সেই ব্যাপারে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নবান্ন। এটি বুকলেট প্রকাশ করা হয়েছে যেখানে করোনা সংক্রান্ত সমস্ত নিয়ম বিধি উল্লেখ করা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *