রবীন্দ্র সরোবরে করা যাবে ছট পুজো? নেওয়া হল সিদ্ধান্ত

রবীন্দ্র সরোবরে করা যাবে ছট পুজো? নেওয়া হল সিদ্ধান্ত

efc61c05077171e7d2cfe23f4fb20dfe

কলকাতা: করোনাভাইরাস পরিস্থিতির জন্য বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছিল। দীপাবলি উৎসব এবং কালীপুজোতেও একাধিক নিয়ম এবং নির্দেশ দেওয়া হয়েছে। সেই প্রেক্ষিতে আসন্ন ছট পুজোকে কেন্দ্র করেও জারি হল নিষেধাজ্ঞা। রবীন্দ্র সরোবর এবং সুভাষ সরোবরে এ বছর করা যাবে না ছট পুজো। ইতিমধ্যেই এর ঘোষণা হয়ে গেছে।

প্রচন্ড দূষণের ফলে রবীন্দ্র সরোবরের জলে অক্সিজেনের মাত্রা কমে গিয়ে মাছের মড়ক লেগেছে। এর পরে যদি আরও দূষণ হয় তাহলে একটিও মাছ বাঁচতে পারবে না। সেই প্রেক্ষিতে জলজ প্রাণীদের রক্ষার্থে রবীন্দ্র সরোবর এবং সুভাষ সরোবরের ছট পুজোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতিমধ্যেই বিভিন্ন বিকল্প জলাশয়ের কথা জানিয়ে দেওয়া হয়েছে যাতে সরোবরে কেউ পুজো করতে না যান। এদিকে গঙ্গার ঘাট গুলিতে আলোর ব্যবস্থা থাকবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে এবং প্রত্যেকটি জলাশয়ে স্নান এবং পুজোর পর যাবতীয় কাজ কর্মের জন্য ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে পুরসভা। এর পাশাপাশি আরও জানানো হয়েছে, গঙ্গার প্রায় চল্লিশটি ঘাট ছাড়াও ১৩০ টি ঘাট ছট পুজোর জন্য প্রস্তুত করা হয়েছে। গত বছর দেশের শীর্ষ আদালতের নির্দেশ থাকলেও সরোবরে অনেকেই ছট পুজো করেন কিন্তু পুলিশ ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে বাধা দেয়নি তাদের। কিন্তু এই বছরেও যাতে সেই একই জিনিস আবার না হয় তার জন্য আগে থেকে প্রস্তুতি নিচ্ছে পুলিশ-প্রশাসন।

গত বছর নিষেধাজ্ঞা জারি করার পরে দেখা গিয়েছিল সরকারের সামনে অনেক পুণ্যার্থীদের বিক্ষোভ। সেই পরিস্থিতি সামলাতে যথেষ্ট বেগ পেতে হয় পুলিশকে। কিন্তু আদতে পুণ্যার্থীদের ছট পুজো করতে আটকানো যায়নি। কিন্তু এই বছর গত বছরের মতো পরিস্থিতি একেবারেই তৈরি হতে দিতে চায় না পুলিশ বাহিনী। সেই প্রেক্ষিতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে পুরসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *