পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি: এবার শাসক বিরোধীর তরজার ঢেউ জেলাতেও

পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি: এবার শাসক বিরোধীর তরজার ঢেউ জেলাতেও

1e85cc44db92724b7ebd3b9279c835b3

বাঁকুড়া: ক্রমাগত পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির মাঝেই সম্প্রতি কেন্দ্রীয় সরকার পেট্রলে লিটার প্রতি পাঁচ টাকা ও ডিজেলে ১০ টাকা দাম কমিয়েছে। ফলে এই মুহূর্তে বাঁকুড়ায় পেট্রল ও ডিজেলের লিটার প্রতি দাম কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪.৮৯ টাকা ও  ৯০.৯১ টাকা। কিন্তু রাজ্য সরকার তাদের প্রাপ্য কর থেকে কিছু ছাড় দিলে দাম আরও কমবে বলে মনে করেন বাঁকুড়ার বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার।

আর তা যদি না করা হয় পেট্রোপণ্যের দাম কমানোর দাবিতে তারা দলীয়ভাবে রাস্তায় নামবেন বলে তিনি জানান। আর এই ইস্যুতে কেন্দ্রের শাসক দলকে বিঁধতে ছাড়েনি তৃণমূলও। আর যা নিয়ে শুরু হয়েছে কেন্দ্র- রাজ্য দুই শাসক দলের নেতৃত্বের মধ্যে তীব্র বিতর্ক।  কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ সুভাষ সরকার পরিসংখ্যান দিয়ে বলেন, জনমুখী সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। অথচ এ রাজ্যের সরকার কোন সদর্থক ভূমিকা নেয়নি। কেন্দ্র লিটার প্রতি পেট্রোলে ১৫ টাকা পেয়েও ৫ টাকা ছাড়ছে। সেখানে রাজ্য সরকার ৩৬ টাকা ৫০ পয়সা পেয়েও এক টাকা ছাড়তে পারছে না। একই ভাবে ডিজেলে কেন্দ্রীয় সরকারের প্রাপ্য ১২ টাকার থেকে ১০ টাকা ছাড়ছে, অথচ রাজ্য সরকার ২১ টাকা ৬৫ পেয়েও এক টাকাও ছাড়তে পারছে না বলে তিনি অভিযোগ করেন।

বাঁকুড়া জেলা তৃণমূলের মুখপাত্র দিলীপ আগরওয়াল পেট্রোপণ্যের দাম কমানোর বিষয়টিকে বিজেপির ‘নাটক’ বলে দাবি করেছেন। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার সময় বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতি আজ কোথায়, সেই প্রশ্ন তুলে বলেন, ২০২০ থেকে ২০২১ এই এক বছরে পেট্রল ডিজেল সেঞ্চুরি করে ফেলেছে। এই অবস্থায় আন্তর্জাতিক বাজারের নিরিখে পেট্রোল ও ডিজেলের দাম হওয়া উচিৎ ৮০ থেকে ৮২ ও ৭০ থেকে ৭২ টাকা। এসব করে ভোটের আগে মানুষের ক্ষোভ প্রশমণের চেষ্টা বিজেপি করছে বলে তিনি দাবি করেন। সাধারণ মানুষও মনে করছেন অন্য রাজ্য গুলির পথে হেঁটে এরাজ্যেও পেট্রোল-ডিজেলের দাম কমানো উচিৎ। এই মুহূর্তে ৫ থেকে ১০ টাকা দাম কমিয়ে আগামী দিনে হয়তো আরো বেশী দাম বাড়ানো হবে! এমন আশঙ্কাই তাড়া করে বেড়াচ্ছে অনেকের মনে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *