বাড়ছে বিএসএফের এক্তিয়ার! বিরোধিতায় প্রস্তাব আসছে রাজ্য বিধানসভায়

বাড়ছে বিএসএফের এক্তিয়ার! বিরোধিতায় প্রস্তাব আসছে রাজ্য বিধানসভায়

6cc2429cc35e2f120f73467bd468d4d0

কলকাতা: বিএসএফের এক্তিয়ার বাড়ানোর বিরুদ্ধে প্রস্তাব আসছে রাজ্য বিধানসভায়। আগামী বুধবার অর্থাৎ ১৭ নভেম্বর এই মর্মে আনা হবে প্রস্তাব। বিধানসভায় এই প্রসঙ্গে আলোচনা হবে ১ ঘণ্টার। এমনটাই খবর রাজ্য বিধানসভা সূত্রে। 

বিএসএফের পরিসর বাড়ানো নিয়ে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই একটি নির্দেশিকা জারি করেছে এবং তার বিরুদ্ধেই বিধানসভায় প্রস্তাব আনা হবে এবং এই নিয়ে আলোচনা হবে। কেন্দ্রীয় সরকার সম্প্রতি নির্দেশিকা জারি করে জানিয়েছে, আগে বিএসএফের এলাকা যেখানে ছিল সীমান্ত থেকে ১৫ কিলোমিটার, সেটা এখন ৫০ কিলোমিটার হচ্ছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তৃণমূল কংগ্রেসের তরফেও ব্যাপক প্রতিবাদ জানানো হয়েছিল। তাদের বক্তব্য, এই সিদ্ধান্ত কার্যকর করে আদতে কেন্দ্রীয় সরকার যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় হস্তক্ষেপ করছে। কারণ আইন-শৃঙ্খলা রাজ্যের ব্যাপার এবং সেখানে হস্তক্ষেপ করছে তারা। তবে বাংলার বিধানসভা ছাড়াও ইতিমধ্যে পঞ্জাব বিধানসভায় এই নির্দেশের বিরুদ্ধে প্রস্তাব পাশ করা হয়েছে। ওদিকে সংসদেও যাতে সরকারের এই নির্দেশিকা পাশ না হতে পারে তার বিরুদ্ধেও সরব হবে তৃণমূল।

এদিকে আজ দিল্লি থেকে কলকাতায় এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা। রাজ্যের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছেন তিনি বিএসএফের নয়া নিয়ম সহ বিভিন্ন বিষয়ে। সম্প্রতি অসম, পঞ্জাব ও পশ্চিমবঙ্গে বিএসএফ-এর জন্য নতুন নিয়ম চালু হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, এই তিন রাজ্যে আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের ৫০ কিলোমিটার এলাকায় তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করতে পারবে বিএসএফ। এই নয়া নিয়মে প্রথম থেকেই আপত্তি জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চান্নি। তৃণমূলের অভিযোগ, বিজেপি রাজ্যের বিষয়ে নাক গলাচ্ছে৷ পাল্টা হিসেবে গেরুয়া শিবিরের দাবি, রাজ্য ভয় পাচ্ছে নিজেদের দু’নম্বরি ধরা পড়ে যাবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *